মঙ্গলবার, ২৪ এপ্রিল ২০১৮ ০১:০০:৫৪ পিএম

ঢাকার চাকা এবার ‘মতিঝিল- আব্দুল্লাহপুর’

নগর জীবন | বুধবার, ২৮ মার্চ ২০১৮ | ০৯:১৬:০০ পিএম

রাজধানীর মতিঝিল টু আব্দুল্লাহপুর রুটে নামানো হয়েছে ঢাকার চাকা নামে নতুন এসি বাস সার্ভিস। প্রতিদিন মতিঝিল-গুলিস্তান-রামপুরা-বাড্ডা-কুড়িল বিশ্বরোড-আব্দুল্লাহপুর পর্যন্ত এই বাস চলাচল করবে। বাসের ভাড়া ধরা হয়েছে ৬০-১০০ টাকা। এই সার্ভিসটি চালু করেছে নিটল নিলয় গ্রুপের সহায়তায় গ্রিন ঢাকা প্রাইভেট লিমিটেড।

মঙ্গলবার(২৭মার্চ) দুপুরে রমনা পার্কে এই বাস সার্ভিসটির উদ্বোধন নিটল-নিলয় গ্রুপের চেয়ারম্যান আব্দুল মাতলুব আহমাদ।

এই আগে একই ধরনের বাস সার্ভিস চলু করা হয় গুলশান এলাকায়। রাজধানীর কূটনৈতিক এলাকা গুলশান, বনানী, বারিধারা ও নিকেতনের নিরাপত্তার স্বার্থে চালু হয়েছিলো শীতাতপ নিয়ন্ত্রিত ‘সার্কুলার বাস সার্ভিস’। দু’টি রুটে চলছে ‘ঢাকা চাকা’ নামের এই সার্ভিস বাস। একটি হচ্ছে তেজগাঁও-গুলশান লিঙ্ক রোডের নাভানা মোড় থেকে শুরু হয়ে গুলশান শুটিং ক্লাব, গুলশান-১ ও রূপায়ন টাওয়ার হয়ে গুলশান-২ নম্বর। অপরটি হচ্ছে বনানীর কাকলী মোড় থেকে শুরু হয়ে বনানী বাজার ও গুলশান-২ নম্বর হয়ে বারিধারার নতুন বাজার। এই বাসের ভাড়া ১৫ টাকা। এর আগে এসব রুটে ৫ টাকায় ভ্রমণ করা যেতো।

বাস কোম্পানির সূত্র জানায়, গত বছরের নভেম্বরে রিজিওনাল ট্রান্সপোর্ট কমিটির (আরটিসি) সভায় আব্দুল্লাপুর থেকে মতিঝিল ও সাভার থেকে আব্দুল্লাপুর রুটে এসি বাস পারমিট লাভ করে। আব্দুল্লাপুর থেকে কুড়িল, বসুন্ধরা গেইট, নতুন বাজার, বাড্ডা, রামপুরা হয়ে গুলিস্তান-মতিঝিল চলাচল করবে এই বাস। ৩০টি বাস দিয়ে এ সেবা উদ্বোধন করা হয়েছে। প্রতিটি বাসে সিট সংখ্যা ৫০টি।

এ রুটে এর আগে নন এসি সুপ্রভাত, ভিক্টরসহ কয়েকটি বাস চলতো। তবে ভাড়া সর্বোচ্চ ৪০ টাকা ছিলো। এই প্রথম এ রুটে এসি বাস নামলো। সেই সঙ্গে ভাড়া গিয়ে ঠেকেছে ১০০ টাকায়। পথিমধ্যে বাসে উঠলে গুনতে হবে সর্বনিম্ন ভাড়া ৬০ টাকা। আব্দুল্লাহপুর মাসকট প্লাজা সংলগ্ন কাউন্টার থেকে ছেড়ে উত্তরা জসিমউদ্দিন, যমুনা ফিউচার পার্ক, নতুন বাজার, উত্তর বাড্ডা লিংক রোড এবং সবশেষ কাউন্টার থাকবে রামপুরা ব্রিজ (টেলিভিশন ভবনের পাশে)। মতিঝিল থেকে আব্দুল্লাহপুর যাওয়ার পথে কাউন্টার থাকবে গুলিস্তান, পল্টন মোড় ও শেষ কাউন্টার কাকরাইল মোড়ে। কাউন্টার থেকে টিকিট কেটে যাত্রী উঠবে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন