বুধবার, ২৫ এপ্রিল ২০১৮ ১০:৫৮:৪৭ এএম

সান্তা তো নিও গিরা মন্টু এ্যাসোসিয়েশন এর আয়োজনে বালাদেশের ৪৭ তম স্বাধীনতা দিবস পালিত

প্রবাস | সেলিম উদ্দিন (পর্তুগাল) | বৃহস্পতিবার, ২৯ মার্চ ২০১৮ | ০৬:৫৩:০৬ পিএম

পর্তুগালের সান্তা তো নিও, গিরা মনটু এ্যাসোসিয়েশনের উদ্যোগে ২৫ মার্চ রোববার বিকাল ৩টা ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে বালাদেশের ৪৭তম মহান স্বাধীনতা দিবস পালিত হয়।

এনায়েত হোসেন রিদয়ের সভাপতিতে এবং সৌরভ হোসের পরিচালনায়, আলোচনার উদ্বোধন করেন। পর্তুগাল আওয়ামী লীগের কার্য়করী কমিটির অন্যতম সদস্য মাইনুল হাসান শেখ মাসুদ। প্রধান অতিথি হিসেবে আলোচনা করেন। সৌদবেরী গ্রুপের মানব অধিকার বিষয়ক সম্পাদক মনিকা রেসদ্দ, বিশেষ অতিথি ছিলেন গিরা মনটু পরিচালক মারিয়া।পবিএ কোরআন তোলায়াত করেন মাওলানা ওবায়েদ উল্লাহ।

আলোচনার পর দেশাত্ববোধক গানের আয়োজন করা হয় এবং সবার মাঝে বাংলাদেশী খাবার বিতরণ করা হয়। গান পরিবেশন করেন পর্তুগালে বাংলাদেশের অন্যতম শিল্পী এস এম তৌহিদুল বারী, লালন শিল্পী তুহিন খান, রক স্টার জাহিদূর রহমান, পপ শিল্পী জালাল আহমদ, ব্রান্ড শিল্পী বিপাশা বসু হৈমোলিয়ান বাঁশিওয়াল মতি মিয়ার বাঁশির সুরে সবাই ফিরে জায় বাংলাদেশে, জুয়েল হোসনে ড্যান্স পুরো অনুষ্ঠান কে করে আলোকিত, বিপুল সংখ্যক বাংলাদেশীদের সাথে ছিল পর্তুগীজ, রোমানিয়ান, বুলগেরিয়ান, ভারত ও নেপালি, অতিথ দেরকে বাংলাদেশের গামছা প্রধান করা হয়, সবার সুরে জাতীয় সংগীত পরিবেশন করা হয়, ভাষা আন্দোলন নিয়ে ছিলো একটি মঞ্চ নাটক।

এদিকে গোপনীয়তার মধ্যে দিয়ে লিসবনে নিযুক্ত রাষ্ট্রদূত রুহুল আলম সিদ্দিকীর ৪৭তম স্বাধীনতা দিবসের অনুষ্ঠান পালন করেন। যেখানে গণমাধ্যম কর্মীদের বাদ দিয়ে এবং পর্তুগালে বসবাসরত বাংলাদেশ কমিউনিটির বিশিষ্ঠ ব্যাক্তিবর্গের অনুপস্থিতিতে বাংলাদেশের স্বাধীনতা অনুষ্ঠান পালিত হয়েছে লিসবনে অবস্থিত হোটেল ম্যারিওতে , যেখানে পর্তুগালের সরকারি পর্যায়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যাক্তি এবং ১৫-২১টি দেশের রাষ্ট্রদূত গণের সম্মানে রাষ্ট্রীয় অর্থে রাতের খাবার ও আলোচনা অনুষ্ঠান অনুষ্ঠিত হচ্ছে।

এই রিপোর্ট লিখা পর্যন্ত বাংলাদেশের বিভিন্ন ইলেকট্রনিক ও প্রেস মিডিয়ার কেউ দাওয়াত পায় নি। এত গোপনীয়তার বিষয় সম্পর্কে জানতে দূতাবাসের টেলিফোন নাম্বারে কল দিয়েও কারো সাথে যোগাযোগ করা যায় নি। দেশের স্বাধীনতা দিবসের প্রচার বিরত রাখার কারণ এখনো পর্যন্ত জানা যায়নি।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন