সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮ ০৮:৫৯:৫৫ এএম

দেশের বিভিন্ন অঞ্চলে শিলা বৃষ্টি, ঝড়: রংপুরে নিহত ২

জাতীয় | শুক্রবার, ৩০ মার্চ ২০১৮ | ০৬:০৩:০০ পিএম

রংপুর, গাইবান্ধা, ঢাকা, নারায়ণগঞ্জ, কুমিল্লাসহ দেশের বিভিন্ন অঞ্চলে শুক্রবার দুপুরের পর শিলা বৃষ্টি হয়েছে। সেই সাথে কিছু এলকায় দমকা হাওয়া ও ঝড় হয়েছে। এতে রংপুরে ঝড়ের কবলে পড়ে দুজন নিহত হয়েছেন। এছাড়া রবিশস্যসহ গাইবান্ধায় আম বাগানের ব্যাপক ক্ষতি হয়েছে।

রংপুর প্রতিনিধি জানান, মওসুমের প্রথম কালবৈশাখির তাণ্ডবে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে রংপুরে। জেলার দু’উপজেলায় ঝড় ও শিলা বৃষ্টিতে ঘরবাড়ি ও ফলসের ব্যাপক ক্ষতি হয়েছে। এ সময় বিদ্যুতের তারে স্পৃষ্ট হয়ে দু’জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

শুক্রবার দুপুরে জেলার গঙ্গাচরা ও বদরগঞ্জ উপজেলায় এঘটনা ঘটে। মৃতদের নাম ঠিকানা এখনো পাওয়া যায়নি।

এলাকাবাসী জানান, দুপুর সাড়ে ১২টার দিকে হঠাৎ দমকা হাওয়ার সাথে শিলা বৃষ্টি হতে থাকে। দমকা হাওয়া এক পর্যায়ে ঝড়ে রূপ নেয়। এ সময় ওই দুই উপজেলায় বিদ্যুতের তারে স্পৃষ্ট হয়ে দু’জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

ঝড় ও শিলা বৃষ্টিতে কাঁচাঘর বাড়ি, আমের মুকুল ও আগাম নতুন ধানের ব্যাপক ক্ষতি হয়েছে। বর্তমানে ওই দু’উপজেলায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন রয়েছে।

এ ব্যাপারে গঙ্গাচরা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি মশিউর রহমান জানান, ঝড়ে বিদ্যুতের তারে স্পৃষ্ট হয়ে একজনের মৃত্যুর খবর তিনি শুনেছেন। নিশ্চিত হওয়ার জন্য সেখানে পুলিশ পাঠিয়েছেন বলে জানান তিনি।

একই কথা জানান বদরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আখতারুজ্জামান।

এদিকে, শুক্রবার বিকেল ৪টার দিকে রাজধানীর আকাশ মেঘে ঢেকে যায়। এর পর রাজধানীর বিভিন্ন এলাকায় দমকা হাওয়া বয়ে যায়। পরে শুরু হয় হালকা বৃষ্টি। তবে এই রিপোর্ট লেখা পর্যন্ত বিকেল সাড়ে ৫টায় রাজধানীর আকাশ ঘন কালো মেঘে ঢাকা রয়েছে। সেই সাথে আকাশে বিদ্যুৎচমকানো ও গুঁড়ি গুঁড়ি বৃষ্টি ঝরছে।

এর আগে দুপুরে গাইবান্ধায় ব্যাপক ঝড় ও শিলা বৃষ্টি হয়। এতে আম বাগানের ব্যাপক ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন। ঝড় বৃষ্টির পরও গাইবান্ধার আকাশে মেঘের প্রভাব ছিল।

এছাড়া দেশের বিভিন্ন অঞ্চল শীলাবৃষ্টি ও ঝড়ের খবর জানিয়েছেন প্রতিনিধিরা।

অপরদিকে শুক্রবার সকালে আবহাওয়া অধিদফতরের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, শুক্রবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন অঞ্চলে ঝড়ো বাতাস ও সেই সাথে বৃষ্টি বা শিলা বৃষ্টি হতে পারে। বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে এ ঝড় বৃষ্টির আশঙ্কার কথা জানায় আবহাওয়া বিভাগ।

লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিম বঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর প্রভাবে রংপুর, রাজশাহী, ময়মনসিংহ
ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র
অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত, শুষ্ক থাকতে পারে।

সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন