শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮ ০৬:০৭:৩৩ পিএম

সামান্য ঝড়ে উড়ে গেছে রাবি কেন্দ্রীয় মন্দিরের চালা

মো: নুরুজ্জামান খান | শিক্ষাঙ্গন | শনিবার, ৩১ মার্চ ২০১৮ | ০৪:২৮:৪৪ পিএম

গত রাতের সামান্য ঝড়েই উড়ে গেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) কেন্দ্রীয় মন্দিরের টিনের চালা। মন্দিরের প্রতিমা ও অফিস রুম নামের দুইটি রুম রয়েছে। অফিস রুমের চালা উড়ে প্রয়োজনীয় অনেক জিনিস ক্ষতিগ্রস্থ হয়েছে, তবে প্রতিমা রুমটির তেমন ক্ষতি হয় নি। এজন্য অনেক সচেতন মহল ক্ষোভ প্রকাশ করেছেন পাশাপাশি প্রশ্ন তুলেছেন যদি প্রতিমাগুলো নষ্ট হতো তাহলে যারা পূজা করেন তাদের জন্য কতোটা হতাশার এবং দুঃখের বিষয় হতো?

এদিকে সকালে মন্দির পরিদর্শন করেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা। তিনি উপাচার্যের সাথে আলোচনা করে দ্রুত অবকাঠামো উন্নয়নসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন। সরেজমিনে দেখা যায়, রুমটির টিনের চালা ঝড়ে উল্টে অন্য দিকে পড়ে রয়েছে। রুমের ভিতরে পানি ও ধুলাবালি জমে কাদার নর্দমা সৃষ্টি হয়েছে। প্রয়োজনীয় অনেক কিছু ক্ষতিগ্রস্ত হয়েছে আর যে জিনিসগুলো অক্ষত আছে তা অন্যত্র সরিয়ে রাখা হয়েছে ।

বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় পূজা উদযাপন কমিটির সাধারণ-সম্পাদক পলাশ দাস বলেন, ‘প্রত্যেক বছর আমাদের মন্দিরের ক্ষতি হচ্ছে। নানা সমস্যার সম্মুখীন হতে হয় আমাদেরকে। ঝড়ে টিন উড়ে যায়, মন্দিরের ভিতরের জিনিস ক্ষতি হলে আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনকে ব্যবস্থা গ্রহনের জন্য জানাই। কিন্তু কোনো ফল পাই না। মন্দির উন্নয়নে কোনো বাজেট পাই না। বিগত পাঁচ-ছয় বছর ধরে শুনছি মন্দিরের প্রজেক্ট হাতে নেওয়া হয়েছে কিন্তু বাস্তবে এর কিছু দেখতে পাচ্ছি না।’

বিশ্ববিদ্যালয়ের সনাতন ধর্মের অনেক শিক্ষক ও শিক্ষার্থী এ ঘটনায় ক্ষোভ প্রকাশ করেন। তারা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মত এতো বৃহৎ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মন্দির এমন অবকাঠামো তা মানতে পারছেন না। তারা দ্রুত এর আধুনিকীকরণের দাবি জানান। উল্লেখ্য,এর আগে গত বছরও মন্দিরের বারান্দার চালা ঝড়ে গিয়েছিলো।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন