বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮ ০২:২০:২৮ পিএম

মুস্তাফিজকে নিয়ে যে আশা রোহিতের

খেলাধুলা | সোমবার, ২ এপ্রিল ২০১৮ | ০৬:৩৮:৩০ এএম

শ্রীলঙ্কায় নিদাহাস ট্রফির ফাইনালে তাঁর দুর্দান্ত বোলিং দেখে ভারত অধিনায়ক রোহিত শর্মা বলেছিলেন, আইপিএলে এই মুস্তাফিজুরকেই তিনি চান। রোহিতের আশা বাংলাদেশের ‘কাটার মাস্টার’ কতটুকু পূরণ করতে পারেন, তা দেখার অপেক্ষায় গোটা বাংলাদেশ। এবার আইপিএল-এ দু’টি দল বাংলাদেশের প্রবল সমর্থন পাবে—মুম্বই ইন্ডিয়ান্স ও সানরাইজার্স হায়দরাবাদ।

মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে খেলবেন মুস্তাফিজ। আর হায়দরাবাদে অলরাউন্ডার সাকিব আল হাসান। এই দুই ক্রিকেটারের পারফরম্যান্সের দিকে তাকিয়ে থাকবে পদ্মাপারের দেশ, এ কথা বলাই বাহুল্য।
মুম্বইয়ের হয়ে খেলার জন্য শনিবারই বাংলাদেশ ছেড়েছেন ফিজ। ২০১৬ সালে প্রথমবার আইপিএল খেলতে গিয়ে তাক লাগিয়ে দিয়েছিলেন তিনি। এবার দল বদলে পরবেন মুম্বইয়ের জার্সি। যেখানে বোলিং মেন্টর হিসেবে মুস্তাফিজ পাবেন লাসিথ মালিঙ্গাকে। দ্বীপরাষ্ট্রের ভয়ঙ্কর বোলার আগেই ঘোষণা করে দিয়েছেন, ফিজকে তিনি আরও ধারালো করতে চান।

হায়দরাবাদে ২০১৬ সালে প্রথম বিদেশি হিসেবে সেরা ‘উদীয়মান’ ক্রিকেটারের পুরস্কার জিতেছিলেন মুস্তাফিজ। ১৬ ম্যাচে ২৪.৭৬ গড়ে তুলে নিয়েছিলেন ১৭ উইকেট। ইকোনমি রেট ছিল ৬.৯০। সেবার বাংলাদেশ তো বটেই গোটা ক্রিকেট দুনিয়াই মুস্তাফিজের ৪ ওভার দেখার জন্য মুখিয়ে থাকত। নিরাশ করেননি বাঁ হাতি।

তৎকালীন হায়দরাবাদ অধিনায়ক ডেভিড ওয়ার্নার ঠিকঠাক ব্যবহার করেছিলেন বাংলাদেশের পেসারকে। মনে করা হয়, ওয়ার্নারই তাঁকে সঠিকভাবে ব্যবহার করতে পেরেছেন। ভাষাগত সমস্যায় ভুগতে হতো মুস্তাফিজকে। ওয়ার্নার বোলিং নিয়ে কিছু জিজ্ঞাসা করলেই ফিজ বলে দিতেন, ‘‘বোলিং ইজ নো প্রবেলেম, বাট ইংলিশ ইজ প্রবেলেম।’’

সেই মুস্তাফিজকে ২০১৭ সালে নিজের চেনা ছন্দে দেখা যায়নি। মাত্র একটি ম্যাচ খেলেছিলেন তিনি। ২.৪ ওভার বল করে রান দিয়েছিলেন ৩৪! ঝুলিতে ছিল না একটি উইকেটও। পরে আর একটি ম্যাচেও তিনি সুযোগ পাননি। তখনই বোঝা গিয়েছিল মুস্তাফিজের হায়দরাবাদ অধ্যায় শেষ হতে চলেছে। শেষ পর্যন্ত তাই হল।

নিলামে ২ কোটি ২০ লাখ টাকার বিনিময়ে ফিজকে কিনে নেয় নীতা অম্বানীর মুম্বই। এত কম দামে তাঁকে পেয়ে গোটা দল উচ্ছ্বসিত। নতুন দল পেয়ে মুস্তাফিজও প্রচণ্ড খুশি। শনিবার বিকেলে জেট এয়ারওয়েজের বিমানে ওঠার আগে মুস্তাফিজের উচ্ছ্বাস ধরা পড়ল তাঁর ফেসবুক পোস্টেও। তিনি লিখেছেন, ‘‘এখন সময় আইপিএল-এর। ভারত যাচ্ছি। মুম্বই ইন্ডিয়ান্স দলে যোগ দিতে আর তর সইছে না।’’
নতুন দলের হয়ে মুস্তাফিজ কী করেন সেটাই এখন দেখার।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন