মঙ্গলবার, ২৪ এপ্রিল ২০১৮ ০৩:১০:৩৯ এএম

শেরপুরে এইচএসসি ও সমমানের পরীক্ষা দিচ্ছে ১৩ হাজার ৫শ ৩৫ জন

জাহিদুল খান সৌরভ | জেলার খবর | শেরপুর | সোমবার, ২ এপ্রিল ২০১৮ | ০২:১৪:৫০ পিএম

সারা দেশের ন্যায় শেরপুরে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা শুরু হলো আজ। সোমবার সকাল ১০টা থেকে সারাদেশে একসাথে শুরু হয় এ পরীক্ষা, চলবে দুপুর ১টা পর্যন্ত।

এ বছর এইচএসসি ও সমমানের পরীক্ষায় শেরপুরে ২৭ টি কেন্দ্রে অংশ নিচ্ছে মোট ১৩ হাজার ৫শ ৩৫ জন পরীক্ষার্থী । এবছর শেরপুর জেলায় এইচএসসি ১১ টি, আলিম ৫ টি, ভোকেশনাল ও কারিগরি ১১ টি মোট ২৭ টি কেন্দ্রে এইচএসসি ৮ হাজার ৯শ ৫৮ জন, আলিম ১হাজার ৩শ ৫০ জন, ভোকেশনাল ও কারিগরি ৩ হাজার ২শ ২৭ জন মোট ১৩ হাজার ৫শ ৩৫ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে।

এবার এসএসসির মতো এইচএসসিতেও পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের অবশ্যই পরীক্ষা কক্ষে আসন গ্রহণের নির্দেশনা ছিল। পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে কেন্দ্রীয়ভাবে লটারির মাধ্যমে প্রশ্ন সেট নির্ধারণ করে সব বোর্ডে অভিন্ন প্রশ্নে পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রতিটি কেন্দ্রে একাধিক প্রশ্নের সেট পৌঁছে দেয়া হয়। সূচি অনুযায়ী এবার লিখিত পরীক্ষা শেষ হবে ১৩ মে এবং ১৪ মে ব্যবহারিক পরীক্ষা শুরু হয়ে শেষ হবে ২৩ মে।

এবারও শুরুতে বহুনির্বাচনী (এমসিকিউ) এবং পরে রচনামূলক অংশের পরীক্ষা হবে। ৩০ নম্বরের বহুনির্বাচনী পরীক্ষার সময় ৩০ মিনিট এবং ৭০ নম্বরের সৃজনশীল পরীক্ষার সময় আড়াই ঘণ্টা।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন