সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮ ০৮:২৬:১৫ এএম

‘নববর্ষে বিকেল ৫টার পর বাসায় পরিবারের সঙ্গে সময় কাটান’

জাতীয় | মঙ্গলবার, ৩ এপ্রিল ২০১৮ | ০৮:৩৫:৪৮ পিএম

নববর্ষে উন্মুক্ত স্থানে বিকাল ৫টা পর্যন্ত অনুষ্ঠান চলবে জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ওইদিন বাসায় পরিবারের সঙ্গে সময় কাটানোর পরামর্শ দিয়েছেন।

মঙ্গলবার সচিবালয়ে বাংলা নববর্ষ উদযাপন উপলক্ষে অনুষ্ঠিত আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী জানান, রাজধানীর রমনার বটমূলে নববর্ষের মূল অনুষ্ঠানসহ সারাদেশে উন্মুক্ত স্থানে নববর্ষ উদযাপনের অনুষ্ঠান চলবে সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্তই। এই সময়ের মধ্যেই শেষ করতে হবে আয়োজন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের জন্যও একই সময়সীমা। তবে রাজধানীর রবীন্দ্র সরোবরে নববর্ষের অনুষ্ঠান চলবে সকাল ৭টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত। অপ্রীতিকর এড়াতে নববর্ষের অনুষ্ঠানে মুখোশ পড়া যাবে না, তবে হাতে রাখতে বাঁধা নেই। বাজানো যাবে ভুভুজেলা বা তীব্র শব্দের বাঁশি।

তিনি বলেন, অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে শুধু উন্মুক্ত স্থানে আমরা ৫টার পর অনুষ্ঠান বন্ধ রাখতে বলেছি। হলরুমে কিংবা কনভেনশন হলে, কমিউনিটি সেন্টারে, বাসার ভেতরে অনুষ্ঠান করতে কোন বাধা নেই।

আসাদুজ্জামান খান কামাল জানান, পহেলা বৈশাখে নগরবাসীর নিরাপত্তায় রমনার বটমূলসহ সব গুরুত্বপূর্ণ স্থানে সিসিটিভি ক্যামেরা স্থাপন, পর্যবেক্ষণ টাওয়ার থেকে আইন-শৃঙ্খলা পরিস্থিতি পর্যবেক্ষণ করা হবে। রমনা লেক ও হাতিরঝিল এলাকায় ডুবুরি, দমকল বাহিনী ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা দায়িত্ব পালন করবে। অনুষ্ঠানস্থলে ম্যাচ ও লাইটার নিয়ে প্রবেশ করা যাবে না। মোটরসাইকেল ব্যতীত একজনের বেশি ও ব্যাকপ্যাক বহন করা যাবে না। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ছাড়াও আয়োজকদের নিজস্ব নিরাপত্তা থাকবে।

সারাদেশে নানা সাংস্কৃতিক অনুষ্ঠান, মঙ্গল শোভাযাত্রা, মেলা প্রদর্শনীর মাধ্যমে বাঙালি জাতি উৎসবমুখর পরিবেশে বাংলা নতুন বছরকে বরণ করে নেয়। এসব অনুষ্ঠান শান্তিপূর্ণভাবে পালনে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও সংশ্লিষ্ট সবার কার্যকর ভূমিকা থাকবে বলে আশাবাদ জানান মন্ত্রী।

ওই বৈঠকে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. জাবেদ পাটোয়ারী, র‌্যাবের মহাপরিচালক বেনজির আহমেদ, ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া উপস্থিত ছিলেন।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন