বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮ ১১:১৮:০০ পিএম

সন্ত্রাস,জঙ্গিবাদ ও মাদককে সামাজিকভাবে প্রতিহতের আহ্বান আইজিপি’র

মো: নুরুজ্জামান খান | শিক্ষাঙ্গন | বুধবার, ৪ এপ্রিল ২০১৮ | ০৫:৪৪:৩২ পিএম

দেশের সন্ত্রাস, জঙ্গিবাদ ও মাদককে সামাজিকভাবে প্রতিহতের আহ্বান জানিয়েছেন বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

আজ বুধবার দুপুর বারোটার দিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) কাজী নজরুল ইসলাম মিলনায়তনে সন্ত্রাস, জঙ্গিবাদ ও মাদক বিরোধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এ আহ্বান জানান তিনি।

ড. জাবেদ পাটোয়ারী বলেন,‘মাদক এখন শুধু পুলিশি সমস্যা নেই এটি সামাজিক সমস্যা। বাংলাদেশ যখন এগিয়ে যাচ্ছে উন্নয়নের সহাসড়কে, তখন কতিপয় গোষ্ঠী দেশকে পেছনে ঠেলে দেওয়ার চেষ্টা করেছে সবসময়, কখনো জঙ্গিবাদ দিয়ে, কখনো সন্ত্রাস দিয়ে। আর এখন চেষ্টা করছে মাদক দিয়ে। মাদক একটি সামাজিক সমস্যা, তাই সামাজিকভাবে রুখতে হবে।’ তিনি আরও বলেন, ‘বিশ্বে বাংলাদেশ আজ শুধু উন্নয়নেই রোল মডেল নয়, জঙ্গিবাদ দমনেও। জঙ্গিবাদ আমরা যে পর্যায়ে নিয়ে এসেছি, তা বিশ্বের অনেক দেশের জন্য শিক্ষনীয় বিষয়। যখন আমরা বিদেশে সেমিনার, সিম্পোজিয়ামে যাই, তখন আমাদেরকে জিজ্ঞেস করা হয় যে, কীভাবে আমরা এই জঙ্গিবাদকে এত অল্প সময়ে মোকাবিলা করেছি।

আমরা তখন তাদের এ কথায় বলি যে, আমাদের শক্তির উৎস হলো আমাদের জনগণ। কারণ, জনগণই জঙ্গিবাদ বিষয়ে তথ্য দিয়ে, ধরিয়ে দিয়ে, পরামর্শ দিয়ে সহযোগিতা করেছেন। জনগন ছাড়া শুধু পুলিশের পক্ষে একা জঙ্গি, সন্ত্রাস বা মাদক নির্মুল সম্ভব নয়। এজন্য জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ ও মাদকের বিরুদ্ধে তথ্য দিয়ে পুলিশকে সহযোগিতা করার আহ্বান জানাচ্ছি।’ রাজশাহী বিশ্ববিদ্যালয় ও মেট্রোপলিটন পুলিশের উদ্যোগে আয়োজিত সমাবেশের সভাপতিত্ব করেন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান। মুখ্য আলোচক হিসাবে বক্তব্য দেন, রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মাহাবুবর রহমান মাহাবুবর রহমান বলেন, ‘জঙ্গিবাদকে মোকাবিলা করা শুধুমাত্র পুলিশের পক্ষে সম্ভব নয়। টেরোরিজমকে কাউন্টার করার কাজটা আমাদের, বাকি কাজটা আপনাদের। শিক্ষক, ইমাম, জনপ্রতিনিধি সবাই দায়িত্ব আছে, যারা ভুল পথে গেছে তাদের ফিরিয়ে আনা।

আমি যখন ইউনিফর্ম খুলে বাড়ি ফিরি তখন আমিও আপনাদের মতো একজন মানুষ। আমারও সংসার আছে, স্ত্রী আছে, সন্তান আছে। আমার দায়িত্ব হলো-আমার সন্তান কোনও বাজে নেশা করলো কিনা, বাজে লোকের সঙ্গে মিশলো কিনা। এই মাদক থেকে কেউ মুক্ত নয়। আপনাদের মধ্যে যেমন মাদকসেবী আছে, তেমনি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মধ্যেও আছে।

আমরা এই অপবাদ থেকে মুক্ত হতে চাই।’ অনুষ্ঠানে আরও বক্তব্য দেন-রাজশাহী রেঞ্জের ডিআইজি এম খুরশীদ হোসেন, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া ও সাধারণ-সম্পাদক ফয়সাল আহমেদ রুনু প্রমুখ।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন