বৃহস্পতিবার, ১৯ জুলাই ২০১৮ ১০:০৮:১২ এএম

বোমা মেরে আগুন নিয়ন্ত্রণ!

জাতীয় | বৃহস্পতিবার, ৫ এপ্রিল ২০১৮ | ০৮:৪৩:০১ পিএম

ফুটবলের মতো দেখতে ১ কেজি ৩০০ গ্রামের অদ্ভুত বলকে ‘ফায়ার ইনস্টিংগুয়েসার বল’ বলা হয়। কোথাও আগুন লাগলে বলটি ছুড়ে মারা হলে ৩ সেকেন্ডের মধ্যে বিকট শব্দে ফুটবে এটি। একে অনেকে আগুন নেভানোর ‘বোমা’ বলে থাকেন। এটি বিস্ফোরণের সঙ্গে সঙ্গে নিমিষেই নিভে যাবে আগুন। বিশ্বের উন্নত দেশগুলোতে জনপ্রিয়তা লাভ করা এই ‘ফায়ার ফায়ার ইনস্টিংগুয়েসার বল’ ব্যবহার করছে বাংলাদেশের অনেকে।

বৃহস্পতিবার (৫ এপ্রিল) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হয়েছে ‘আন্তর্জাতিক ফায়ার সেফটি অ্যান্ড সিকিউরিটি এক্সপো-২০১৮’। সেখানে ৪০১ নম্বর বাংলা ট্র্যাকের স্টলে পাওয়া যাচ্ছে বলটি। ৫ বছর মেয়াদি প্রতিটি বলের দাম আড়াই হাজার টাকা হলেও মেলা উপলক্ষে এক হাজার টাকা ছাড়ে ১৫০০ টাকায় বিক্রি হচ্ছে।

বাংলা ট্র্যাকের এনার্জি অ্যান্ড ফায়ার সেফটি সলিউশনস বিভাগের ইঞ্জিনিয়ার মো. জামিউল আক্তার বলেন, একটি ফায়ার ইনস্টিংগুয়েসারের সিলিন্ডারের ওজন পাঁচ থেকে আট কেজি। অনেক সময় ওজনের কারণে এটি ব্যবহার দুরূহ হয়ে পারে। কিন্তু বলটি তুলনামূলক হালকা। এর ভেতরে ফায়ার ইনস্টিংগুয়েসারের ডিসিপি পাওডার আছে। এতে আগুনের তাপ লাগলে এটি স্বয়ংক্রিয়ভাবে ফেটে যাবে। এর ভেতরে থাকা পাওডার ১০০ ফিট দূরত্ব পর্যন্ত ছিটে গিয়ে আগুন নেভাবে। এছাড়া কোথাও আগুন লাগলে যদি ছুড়ে মারা হয় তখনই এটি ১০২ ডেসিবেল শব্দে বিস্ফোরিত হবে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন