শুক্রবার, ২০ জুলাই ২০১৮ ১০:৩৪:০২ পিএম

হুমায়রার দুদিনের রিমান্ড

আইন আদালত | শুক্রবার, ৬ এপ্রিল ২০১৮ | ১০:০৬:৪০ পিএম

জাতীয় শোক দিবস ১৫ আগস্টে জঙ্গি হামলার পরিকল্পনায় জড়িত থাকার অভিযোগে জঙ্গি তানভীর ইয়াসিন করিমের স্ত্রী হুমায়রা ওরফে নাবিলার দুদিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

ঢাকা মহানগর হাকিম কেশব রায় চৌধুরী গতকাল বৃহস্পতিবার রিমান্ডের আদেশ দেন। তবে রিমান্ডের বিষয়টি শুক্রবার আদালত সূত্রে জানা গেছে।
রাজধানীর কলাবাগান থানায় সন্ত্রাস বিরোধ আইনে দায়ের করা মামলায় তদন্ত কর্মকর্তা পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইমের এসআই প্রদীপ কুমার সরকার মামলার সুষ্ঠু তদন্ত, জঙ্গি সংগঠন সম্পর্কে তথ্য, জঙ্গি সংগঠনের অর্থদাতা, মদদদাতা ও পলাতক আসামিদের গ্রেপ্তারের স্বার্থে হুমায়রার পাঁচ দিনের রিমান্ড চেয়ে আবেদন করেন।
অপর দিকে হুমায়রার পক্ষে তার আইনজীবী মানিক লাল ঘোষ রিমান্ড বাতিল চেয়ে শুনানি করেন।

শুনানিতে তিনি বলেন, হুমায়রাকে সন্দেহজনকভাবে মামলায় জড়িত করা হয়েছে। কাউন্টার টেররিজম ইউনিট তাকে কয়েক দফা জিজ্ঞাসাবাদে কিছু না পেয়ে ৪ এপ্রিল বাসা থেকে ডেকে নিয়ে আটক করে। রাতভর জিজ্ঞাসা করেও কিছু পায়নি।
তিনি বলেন, হুমায়রার দুই মাসের বাচ্চা আছে। বাচ্চা সন্তানের ভবিষ্যতের চিন্তায় রিমান্ড নামঞ্জুরের প্রার্থনা করেন তিনি।
উভয়পক্ষের শুনানি শেষে আদালত দুদিনের রিমান্ডের আদেশ দেন।
গতকাল বৃহস্পতিবার হুমায়রাকে রাজধানীর গুলশান থেকে গ্রেপ্তার করে পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট ।
পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইমের উপকমিশনার মোহাম্মদ মহিবুল ইসলাম খান সাংবাদিকদের বলেন, হুমায়রা ওরফে নাবিলা নব্য জেএমবির নারী শাখা ‘ব্যাট উইমেন’-এর প্রধান ছিলেন। ধনাঢ্য ব্যক্তির সন্তান হুমায়রা নিয়মিত জঙ্গিকাজে অর্থায়ন করতেন।
১৫ আগস্ট হোটেল ওলিও ইন্টারন্যাশনালে অভিযান চালিয়ে পুলিশ যে জঙ্গি হামলার চেষ্টা নস্যাৎ করে, সে ঘটনায় সম্পৃক্ততার অভিযোগে প্রথমে খুলনা থেকে আত্মঘাতী বোমা হামলাকারী সাইফুলের বন্ধু আবদুল্লাহ বিন মোসাদ্দেক সামিকে গ্রেপ্তার করে। এরপর গত ২০ নভেম্বর গ্রেপ্তার দেখানো হয় করিম ইন্টারন্যাশনাল নামে একটি প্রকাশনা সংস্থার কর্ণধার তানভীর ইয়াসিন করিমকে। হুমায়রা তানভীরের স্ত্রী।
পুলিশ বলছে, হুমায়রাই তানভীরকে জঙ্গিবাদে উদ্বুদ্ধ করেন এবং আকরাম হোসেন খান নিলয়ের মাধ্যমে জঙ্গি কর্মকাণ্ডে অর্থায়ন করেন।
হুমায়রা ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ থেকে এইচএসসি পাস করেন। পরে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ও মালয়েশিয়ায় পড়ালেখা করেছেন। হুমায়রার বাবার রাজধানীর হাতিরপুলে একটি বিলাসবহুল শপিংমল রয়েছে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন