শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮ ০৫:৪১:২৮ এএম

আফগানিস্তানে দেড়শ’ শিশু হাফেজ হত্যাকান্ডের প্রতিবাদে বিশ্ব মুসলিম ও মানবতাকে ঐক্যবদ্ধ হতে হবে -বিভিন্ন ইসলামী নেতৃবৃন্দ

জাতীয় | শনিবার, ৭ এপ্রিল ২০১৮ | ১২:০৮:৫৫ পিএম

আমেরিকা কর্তৃক আফগানিস্তানে বোমা বর্ষনের মাধ্যমে দেড়শত শিশু হাফেজকে হত্যার প্রতিবাদে বিশ্ব সুন্নি আন্দোলন গতকাল বিকালে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করেছে। বাদ জোহর ইসলামী আন্দোলন বায়তুল মোকাররম উত্তর গেটে প্রতিবাদ সমাবেশ ও মিছিল করেছে। এসময় নেতৃবৃন্দ বলেন, আফগানিস্তানে দেড়শত শিশু হাফেজ হত্যাযজ্ঞের প্রতিবাদে বিশ্ব মুসলিম ও মানবতাকে ঐক্যবদ্ধ হতে হবে।

বিশ্ব সুন্নি আন্দোলনের মানববন্ধন

আফগানিস্তানে বর্বর মার্কিন হামলায় দেড়শত শিশু হাফেজ হত্যাকান্ডের প্রতিবাদে বিশ্ব সুন্নী আন্দোলন ও বিশ্ব ইনসানিয়াত বিপ্লব, বাংলাদেশ ঢাকা মহানগর শাখার উদ্যোগে গতকাল জাতীয় প্রেস ক্লাবের সামনে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়। বিশ্ব সুন্নী আন্দোলনের প্রতিষ্ঠাতা ও বিশ্ব ইনসানিয়াত বিপ্লবের প্রবর্তক ইমাম হায়াত এর দিক নির্দেশনায় অনুষ্ঠিত এ মানববন্ধনে সভাপতিত্ত¡ করেন জনাব আরেফ সারতাজ।
সমাবেশে বক্তাগণ বলেন, সব কিছুর উর্ধ্বে জীবন ও মানবতা রক্ষাই সর্বোচ্চ এবাদত। অথচ বিভিন্ন ধর্মের নামে অধর্ম সন্ত্রাসী জংগিবাদ ও উগ্রবাদী বস্তুবাদি জাতীয়তাবাদী একক গোষ্ঠিবাদী স্বৈরদস্যুতান্ত্রিক অপরাজনীতিই দুনিয়ার সকল খুন-জুলুম-পাশবতার মূল কারণ। তাঁরা বলেন, দুনিয়ার সকল খুন-সন্ত্রাস-দস্যুতা এবং মানবতার শত্রু আমেরিকা ও তার পালিত দাস সৌদি-শিয়া-ইসরাইল-রাম-বুড্ডিস্ট অধর্ম স্বৈরদস্যুতন্ত্রেও মানবতা বিরোধী সকল রাজনীতিই পরিত্যাজ্য অপরাজনীতি। বক্তাগণ আফগানিস্তান, সিরিয়া, আরাকান, ফিলিস্তিন, ইয়েমেন এবং দুনিয়ার সর্বত্র খুন-জুলুম-ধ্বংসযজ্ঞের বিরুদ্ধে বিশ্ব বিবেককে সোচ্চার হওয়ার আহ্বান জানান।

বক্তাগণ মানবতার মুক্তি ও শান্তিময় নিরাপদ জীবন এবং বিশ্ব গড়ে তোলার জন্য সর্বজনীন মানবিক রাষ্ট্রব্যবস্থা ও সর্বজনীন মানবাধিকারের রূপরেখায় মুক্ত মানবতার অখন্ড প্রাকৃতিক বিশ্বব্যবস্থা বিশ্ব ইনসানিয়াত বিপ্লব এর লক্ষ্যে বিশ্ব মানবতা ঐক্যবদ্ধ হতে হবে।

ইসলামী আন্দোলনের সমাবেশ

ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর প্রেসিডিয়াম সদস্য অধ্যক্ষ মাওলানা সৈয়দ মোসাদ্দেক বিল্লাহ আল-মাদানী বলেছেন, বিশ্বের দেশে দেশে ইঙ্গ-মার্কিন সাম্রাজ্যবাদী শক্তিগুলো অশান্তির আগুন জ্বালিয়ে দিয়েছে। মার্কিন সাম্রাজীবাদী গোষ্ঠী ইরাক, ইয়েমান,মিয়ানমার, সিরিয়ায় হত্যাকান্ড চালানোর পর এখন আফগাস্তিানে শিশু হাফেজেে কুরআনদের হত্যা করছে। তিনি বলেন, সরকার নেপালে বিমান দুর্ঘটনার পর বাংলাদেশে জাতীয় শোক ঘোষণা করলেও আফগানিন্তানে কেবলমাত্র মুসলমান হত্যার কারণে কোন বিবৃতি পর্যন্ত দিতে পারেনি। আমেরিকা পরাশক্তি দাবি করে বিশ্বময় অশান্তির আগুন জ্বালিয়ে রেখেছে। বিশ্বের সকল মুসলিমকে ঐক্যবদ্ধ হয়ে সাম্রাজ্যবাদী শক্তিগুলোর বিরুদ্ধে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তুলতে হবে।

গতকাল শুক্রবার বাদ জুমআ ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগরীর উদ্যোগে আফগানিস্তানে মসজিদে ও মাদরাসায় বোমা হামলায় শতাধিক হাফেজে কুরআনকে শহীদ করার প্রতিবাদে বায়তুল মুকাররম উত্তর গেটে অনুষ্ঠিত বিশাল বিক্ষোভ মিছিল পূর্ব সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন। নগর দক্ষিণ সভাপতি মাওলানা ইমতিয়াজ আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন যুগ্ম মহাসচিব মাওলানা গাজী আতাউর রহমান, প্রচার সম্পাদক মাওলানা আহমদ আবদুল কাইয়ূম, যুব আন্দোলনের কেন্দ্রীয় সভাপতি কে এম আতিকুর রহমান, নগর দক্ষিণের সহসভাপতি আলহাজ্ব আলতাফ হোসেন, সেক্রেটারী মাওলানা এবিএম জাকারিয়া, জয়েন্ট সেক্রেটারী আলহাজ্ব আব্দুল আউয়াল, সাংগঠনিক সম্পাদক ডা. শহিদুল ইসলাম, এইচএম সাইফুল ইসলাম, শ্রমিক নেতা মাওলানা ওমর ফারুক, নকীব বিন হুসাইন, ছাত্রনেতা আল আমিন সিদ্দিকী প্রমূখ। উপস্থিত ছিলেন যুবনেতা মাওলানা নেছার উদ্দিন, মুফতি দেলাওয়ার হুসাইন সাকী প্রমুখ।

সভাপতির বক্তব্যে মাওলানা ইমতিয়াজ আলম বলেন, সাম্রাজ্যবাদী শক্তিগুলো জারজরাষ্ট্র ইসরাইলকে শক্তি যুগিয়ে যাচ্ছে। আমেরিকার মদদে ইসলামবিরোধী শক্তিগুলো একের পর এক হত্যাযজ্ঞ চালিয়ে মুসলিম নারী, শিশু ও হাফেজদেরকে হত্যা করে নিজেদের সন্ত্রাসী চেহারা বিশ্ববাসীর কাছে তুলে ধরেছে। এসকল হত্যাযজ্ঞের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে হবে।

খেলাফত মজলিস

খেলাফত মজলিসের মহাসচিব ড. আহমদ আবদুল কাদের বলেছেন, আফগানিস্তানে হাফেজ ছাত্রদের পাগড়ি প্রদান অনুষ্ঠানে বোমা হামলা চালিয়ে শতাধিক হাফেজ শিশুকে হত্যার ঘটনা এক ভয়াবহ গণহত্যা। আমরা এ হত্যাকান্ডের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। অত্যন্ত অমানবিক এ গণহত্যার বিরুদ্ধে বিশ্ববাসীকে সোচ্চার হতে হবে। নিষ্পাপ হাফেজ শিশুসহ নিরীহ মানুষদের হত্যার সাথে জড়িত মার্কিন মদদপুষ্ট আফগান সেনাদের বিচার করতে হবে। খেলাফত মজলিস বৃহত্তর ঢাকা-ময়মনসিংহ জোনের এক তরবিয়তী মজলিসে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

গতকাল সকালে বিজয়নগরস্থ মজলিস মিলনায়তনে কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মুক্তিযোদ্ধ শফিউল আলমের সভাপতিত্বে ও কেন্দ্রীয় প্রশিক্ষণ সম্পাদক অধ্যাপক মুহাম্মদ আবদুল হালিমের পরিচালনায় অনুষ্ঠিত দিনব্যাপী তরবিয়তী মজলিসে অন্যান্যের মধ্যে আলোচনা পেশ করেন মাওলানা মুহাম্মদ শফিক উদ্দিন, এডভোকেট জাহাঙ্গীর হোসাইন, শেখ গোলাম আসগর, মাওলানা আহমদ আলী কাসেমী, এডভোকেট মোঃ মিজানুর রহমান, অধ্যাপক মো: আবদুল জলিল, মাওলানা তোফাজ্জল হোসেন মিয়াজী।

আফগানিস্তানে শিশু হাফেজ হত্যার প্রতিবাদে চট্টগ্রামে বিশ্ব সুন্নী আন্দোলনের মানববন্ধন

চট্টগ্রাম ব্যুরো জানায়, আফগানিস্তানে বর্বর মার্কিন হামলায় দেড়শত শিশু হাফেজ হত্যাযজ্ঞের প্রতিবাদে বিশ্ব সুন্নী আন্দোলন ও বিশ্ব ইনসানিয়াত বিপ্লব, চট্টগ্রাম মহানগর শাখার উদ্যোগে চট্টগ্রাম প্রেস ক্লাব প্রাঙ্গনে গতকাল (শুক্রবার) এক মানববন্ধন অনুষ্ঠিত হয়। এ মানববন্ধনে সভাপতিত্ত¡ করেন আরেফ সারতাজ।
এতে বক্তাগণ বলেন, সব কিছুর উর্ধ্বে জীবন ও মানবতা এবং জীবন ও মানবতা রক্ষাই সর্বোচ্চ এবাদত। তারা বলেন, বিভিন্ন ধর্মের নামে অধর্ম সন্ত্রাসী জংগিবাদ ও উগ্রবাদী বস্তুবাদি জাতীয়তাবাদী একক গোষ্ঠিবাদী স্বৈরদস্যুতান্ত্রিক অপরাজনীতিই দুনিয়ার সকল খুন-জুলুম-পাশবিকতার মূল কারণ ।

বক্তাগণ মানবতার মুক্তি সাধনায় সত্য ও মানবতার নিজস্ব পূর্ণাংগ পথে শান্তিময় নিরাপদ জীবন ও বিশ্ব গড়ে তোলার লক্ষ্যে একক গোষ্ঠিবাদি স্বৈরদস্যুতামুক্ত জীবনের সার্বভৌমত্বের ভিত্তিতে সর্বজনীন মানবিক রাষ্ট্রব্যবস্থা ও মানবিক সাম্যের ভিত্তিতে সর্বজনীন মানবাধিকারের রূপরেখায় মুক্ত মানবতার অখন্ড প্রাকৃতিক বিশ্বব্যবস্থা বিশ্ব ইনসানিয়াত বিপ্লবের লক্ষ্যে বিশ্ব মানবতাকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।

নরসিংদীতে খেলাফত মজলিশের বিক্ষোভ মিছিল

স্টাফ রিপোর্টার, নরসিংদী থেকে জানায়, আফগানিস্তানে কোরআনে হাফেজ শিশুদের বোমা মেরে হত্যার প্রতিবাদে বাংলাদেশ খেলাফত মজলিশ নরসিংদী শহর শাখা গতকাল শুক্রবার বাদ জুমা এক বিক্ষোভ মিছিল বের করে। পূর্ব ঘোষিত কর্মসূচী অনুযায়ী শহরের বিভিন্ন মসজিদ থেকে মুসল্লীরা মিছিল নিয়ে নরসিংদী শহরের পৌরসভা চত্বরে এসে সমবেত হয়। সেখান থেকে বিক্ষোভ মিছিলটি শহরের বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করে নরসিংদী রেলস্টেশনে শেষ হয়। পরে এখানে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে সভাপতিত্ব করেন খেলাফত মজলিশ নরসিংদী শহর শাখার সাধারণ সম্পাদক হাফেজ মাওলানা ওয়ালি উল্লাহ। বক্তব্য রাখেন বাংলাদেশ খেলাফত মজলিশের কেন্দ্রীয় সিনিয়র নায়েবে আমীর মাওলানা ইসমাইল নূরপুরী, নরসিংদী জেলা সেক্রেটারী নরসিংদী বাজার মসজিদের খতিব মাওলানা আলী আহমদ হোসাইনী, খেলাফত মজলিস শিবপুর উপজেলা সভাপতি মাওলানা আবদুল বাসেত, মাওলানা ইলিয়াছ শেরপুরী, খেলাফত ছাত্র মজলিশ কেন্দ্রীয় সভাপতি মাওলানা রহমত আলী।

-ইনকিলাব

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন