শুক্রবার, ২০ জুলাই ২০১৮ ০১:২৮:৪১ এএম

পূর্ব ঘৌটায় ফের বিমান হামলা: নিহত ৪০

আন্তর্জাতিক | শনিবার, ৭ এপ্রিল ২০১৮ | ০২:৪৯:৫৭ পিএম

সিরিয়ার পূর্ব ঘৌটার বিদ্রোহী নিয়ন্ত্রিত সর্বশেষ শহরটিতে সরকারি বাহিনীর বিমান হামলায় অন্তত ৪০ বেসামরিক লোক নিহত হয়েছেন।

শুক্রবার এ হামলার ঘটনা ঘটে।

শহরটি থেকে বিদ্রোহীদের সরে যাওয়া নিয়ে সরকারের সঙ্গে একটি আলোচনা ব্যর্থ হওয়ার পর সেনাবাহিনী সেখানে স্থল অভিযানও চালিয়েছে।

রাশিয়ার সহযোগিতায় সিরীয় বাহিনী নির্বিচার বোমা বর্ষণ ও বিদ্রোহীদের সঙ্গে আলোচনার মাধ্যমে বিদ্রোহীদের এক সময়ের ঘাঁটি পূর্ব ঘৌটার অধিকাংশ অঞ্চল পুনরুদ্ধার করেছে।
কিন্তু ইসলামপন্থী গোষ্ঠী জয়শ আল ইসলাম পূর্ব ঘৌটার সবচেয়ে বড় শহর দৌমা থেকে সরে না গিয়ে সেখানে রয়ে গেছে।

মস্কো রোববার জয়শ আল ইসলামের সঙ্গে একটি চুক্তির ঘোষণা দেয়। সে অনুসারে পর পর তিন দিন প্রায় তিন হাজার যোদ্ধা ও বেসামরিক লোক বাসে চড়ে শহরটি থেকে বের হয়ে যায়।

কিন্তু বিদ্রোহীদের প্রত্যাহার নিয়ে জয়শ আল ইসলামের মধ্যে মতভেদ দেখা দিলে সবকিছু স্থগিত হয়ে যায়। গেল ১০ দিনের মধ্যে প্রথমবারের মতো শুক্রবার নতুন করে বোমা হামলা শুরু করে সরকারি বাহিনী।

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, দৌমার বিভিন্ন অঞ্চলে রুশ যুদ্ধবিমান ও সরকারি বাহিনীর হামলায় আট শিশুসহ অন্তত ৪০ বেসামরিক লোক নিহত হয়েছেন।

এতে কয়েক ডজন লোক আহত হয়েছেন বলে জানিয়েছেন অবজারভেটরির প্রধান রামি আবদেল রহমান।

সিরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সানা জানিয়েছে, বিভিন্ন প্রান্ত দিয়ে সেনাবাহিনীর শহরটিতে প্রবেশ করে জয়শ আল ইসলামের সঙ্গে ব্যাপক সংঘাতে জড়িয়ে পড়েছে।
রাষ্ট্রীয় টেলিভিশনে এক চিকিৎসক বলেন, মনে হচ্ছে আমরা গাজা উপত্যকার যুদ্ধে ফিরে গেছি। যেন ইসরাইল আমাদের ওপর বোমাবর্ষণ করছে ও সারাবিশ্ব তা তাকিয়ে তাকিয়ে দেখছে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন