শনিবার, ২৬ মে ২০১৮ ০৭:৫৩:২৫ পিএম

২০৩০ সালে বিশ্বের দুই তৃতীয়াংশ সম্পদ ১ শতাংশ ধনীর নিয়ন্ত্রণে

আন্তর্জাতিক | শনিবার, ৭ এপ্রিল ২০১৮ | ০৮:২০:১৯ পিএম

২০৩০ সালের মধ্যে বিশ্বের দুই তৃতীয়াংশ সম্পদ নিয়ন্ত্রণ করবে মাত্র ১ শতাংশ ধনী। এ ব্যাপারে দ্রুত পদক্ষেপ না নেওয় হলে ধনীদের সম্পদ পুঞ্জীভূতিকরণ আস্থাহীনতা বাড়াচ্ছে এবং আগামী দশকগুলোতে বিক্ষোভ উস্কে দিবে।

ব্রিটিশ পার্লামেন্টের নিম্মকক্ষ হাউজ অব কমন্সের গ্রন্থাগার এক অনুমান নির্ভর প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।
এতে বলা হয়েছে, ২০০৮ সালে আর্থিক মন্দার সময় থেকেই ধনীদের সম্পদের পরিমাণ বাড়তে থাকে। আর এই বৃদ্ধির ধারা যদি অব্যাহত থাকে তাহলে ১ শতাংশ ধনীর হাতে বিশ্বের ৬৪ শতাংশ সম্পদ চলে যাবে ২০৩০ সাল নাগাদ। আর্থিক মন্দা যদি দীর্ঘায়িতও হয়, তারপরেও তাদের হাতে থাকবে বিশ্বের অর্ধেক সম্পদ।
প্রতিবেদনে বলা হয়েছে, ২০০৮ সাল থেকে বিশ্বের ১ শতাংশ ধনীর সম্পদ প্রতিবছর গড়ে ৬ শতাংশ করে বেড়েছে। অথচ ওই একইসময় থেকে বিশ্বের ৯৯ শতাংশ মানুষের সম্পদ বেড়েছে ৩ শতাংশ হারে। আজ ১৪০ ট্রিলিয়ন মার্কিন ডলার সমপরিমান সম্পদ থাকা ১ শতাংশ ধনীর সম্পদ ২০৩০ সালে যেয়ে দাঁড়াবে ৩০৫ ট্রিলিয়ন ডলার সমপরিমাণ সম্পদে।

বিশ্লেষকরা জানিয়েছেন, সম্প্রতি আয়ের বৈষম্য, ধনীদের মাঝে অধিক সঞ্চয় হার এবং সম্পদ আহরণ শীর্ষ ধনীদের সম্পদের পরিমাণ বৃদ্ধি করেছে। ধনীরা শেয়ারবাজারসহ অন্যান্য আর্থিক খাতেও বিশাল অংকের অর্থ লগ্নি করেছে, যা তাদেরকে অসম সুবিধা দিচ্ছে।
এই প্রতিবেদনটি তৈরিতে অনুমোদন দিয়েছেন লেবার পার্টির প্রাক্তন মন্ত্রী লিয়াম বায়ার্ন। আগামী নভেম্বরে বুয়েন্স আয়ার্সে জি টুয়েন্টি সম্মেলনে বিশ্ব নেতারা যাতে ধনীদের এই সম্পদ পুঞ্জীভূতের বিরুদ্ধে বৈশ্বিক পদক্ষেপ নেয় সে ব্যাপারে চাপ প্রয়োগ করতেই এই প্রতিবেদন তৈরি করা হয়েছে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন