রবিবার, ২২ এপ্রিল ২০১৮ ০৭:০৬:৫৫ এএম

গোপন বৈঠক করেছেন উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা

আন্তর্জাতিক | রবিবার, ৮ এপ্রিল ২০১৮ | ০৭:৪৬:০৯ পিএম

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও কিম জং উনের মধ্যে মুখোমুখি বৈঠক অনুষ্ঠানের জন্য যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার কর্মকর্তারা গোপন বৈঠক করেছেন। দুই রাষ্ট্রপ্রধানের বহুল প্রত্যাশিত এই বৈঠকটি সম্ভব করতে পরিকল্পনা মাফিক কর্মকাণ্ড এগিয়ে যাচ্ছে বলেই এটি ইঙ্গিত দিচ্ছে। বৈঠক সংশ্লিষ্ট কর্মকর্তাদের বরাত দিয়ে রোববার সিএনএন এ তথ্য জানিয়েছে।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ’র পরিচালক মাইক পম্পেইও ও সংস্থার একটি টিম গোয়েন্দা চ্যানেল ব্যবহার করে বৈঠকের প্রস্তুতি নিয়ে কাজ করছেন। এর অংশ হিসেবে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার গোয়েন্দা কর্মকর্তারা বেশ কয়েকবার আলোচনা করেছেন। এমনকি তারা তৃতীয় একটি দেশে বৈঠকও করেছেন। মূলত দুই রাষ্ট্রপ্রধান যেখানে বৈঠক করবেন সেখানকার পরিস্থিতি মূল্যায়নেই এই বৈঠক হয়েছে।

বৈঠকের স্থান হিসেবে উত্তর কোরিয়া তাদের রাজধানী পিয়ংইয়ংকে নির্ধারণ করতে চাইছে। তবে হোয়াইট হাউজ সেখানে বৈঠকস্থল হিসেবে নির্ধারণ করতে চায় কিনা তা জানা যায়নি। এছাড়া বৈঠকের স্থান হিসেবে মঙ্গোলিয়ার রাজধানী উলানবাটরের নামও শোনা যাচ্ছে।

দুই দেশের গোয়েন্দা কর্মকর্তারা সিআইএ প্রধান পম্পেইও এবং উত্তর কোরিয়ার গোয়েন্দা সংস্থা আরজিবি’র প্রধানের সঙ্গে বৈঠকের বিষয়টি নিশ্চিত করতে কাজ করেছেন। দুই রাষ্ট্রপ্রধানের আলোচনার স্থানটি নির্ধারণ হয়ে যাওয়ার পর বৈঠকের তারিখ ও এজেন্ডা চূড়ান্ত করা হবে।

প্রসঙ্গগত, গত মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনের সঙ্গে বৈঠকে বসতে সম্মতি প্রকাশ করেছেন। উনও এ ব্যাপারে সম্মতি দিয়েছেন। এরপরই দুই দেশের কর্মকর্তারা বৈঠকের স্থান নির্ধারণে কাজ শুরু করে দেন। ধারণা করা হচ্ছে আগামী মে মাসের শেষ অথবা জুনের প্রথম সপ্তাহে এ বৈঠক অনুষ্ঠিত হবে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন