রবিবার, ১৮ নভেম্বর ২০১৮ ০৬:১০:৫২ পিএম

কোটা সংস্কারের দাবি: জাবিতে ঢাকা- আরিচা মহাসড়ক অবরোধ

নুর হাছান নাঈম | শিক্ষাঙ্গন | সোমবার, ৯ এপ্রিল ২০১৮ | ১০:৪০:৪২ এএম

“বঙ্গবন্ধুর বাংলায়,
কোটা বৈষ্যম্যের ঠাঁই নাই।
কোটা যদি দিতে হয় ১০% এর বেশী নয়। কোটা সংস্কারের আন্দোলন, চলছেই চলবে। কোটা প্রথা নিপাত যাক মেধাবীরা মুক্তি পাক।”

এসব শ্লোগানে প্রায় আধা ঘন্টা ঢাকা- আরিচা মহাসড়ক অবরোধ করে রেখেছিল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। রোববার বিকেল চারটার দিকে তারা মিছিল নিয়ে প্রধান ফটক সংলগ্ন মহাসড়কে অবস্থান নেন। এতে ঢাকার সাথে উত্তর ও দক্ষিণ বঙ্গের সকল জেলার যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়ে। মহাসড়কের উভয় পাশে প্রায় তিন কিলোমিটার দীর্ঘ যানজট লেগে যায়। পরে প্রক্টর সিকদার মো. জুলকারনাইন এসে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনেন।

সরকারি চাকরিতে বিদ্যমান কোটা ব্যবস্থা ১০ শতাংশে নামিয়ে আনাসহ মোট পাঁচ দফা দাবিতে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে মহাসড়ক অবরোধ করেন শিক্ষার্থীরা। এতে বিশ্ববিদ্যালয়ের প্রায় দুই শতাধিক শিক্ষার্থী অংশ নেন। এর আগে দুপুর সাড়ে তিনটার দিকে শিক্ষার্থীরা কেন্দ্রীয় লাইব্রেরীর সামনে থেকে একটি মিছিল বের করে প্রধান ফটকের দিকে যান। সেখানে গিয়ে তারা রাস্তা আটকে দিয়ে রাস্তার উপর শুয়ে, বসে আবস্থান নেন এবং বিভিন্ন শ্লোগান দিতে থাকেন। এসময় তাদের হাতে বিভিন্ন ধরনের প্লেকার্ড দেখা যায়।

আন্দোলনকারীদের ৫ দফা দাবিগুলো হলোঃ- ১. সরকারি নিয়োগে কোটার পরিমাণ ৫৬ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করা। ২. কোটার যোগ্য প্রার্থী না পেলে শূন্যপদে মেধায় নিয়োগ, ৩. কোটায় কোনো ধরনের বিশেষ নিয়োগ পরীক্ষা না নেয়া, ৪. সরকারি চাকরির ক্ষেত্রে অভিন্ন বয়সসীমা, ৫. নিয়োগ পরীক্ষায় একাধিকবার কোটার সুবিধা ব্যবহার।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন