শুক্রবার, ২৭ এপ্রিল ২০১৮ ১২:৫৬:০৩ পিএম

পুলিশ সদস্যকে বেধড়ক পেটালো আন্দোলনকারীরা

শিক্ষাঙ্গন | সোমবার, ৯ এপ্রিল ২০১৮ | ০৬:৫৭:৩৫ পিএম

চাকরিতে কোটা সংস্কার চেয়ে আন্দোলনকারী শিক্ষার্থীদের মারমুখী অবস্থানে অবশেষে পিছু হটেছে পুলিশ। এ সময় এক পুলিশ সদস্যকে বেধড়ক পিটিয়েছে আন্দোলনকারীরা। পরে আন্দোলনকারীদের একাংশই ওই পুলিশ সদস্যকে মারমুখী অংশের হাত থেকে উদ্ধার করেছে।

জানা গেছে, দুপুর পৌনে ২টার দিকে বাংলা একাডেমির সামনের সড়কে অবস্থানরত পুলিশ আন্দোলনকারীদের সমাবেশ লক্ষ কাঁদানে গ্যাস ছোড়ে। এ সময় রাজু ভাস্কর্যের সামনে অবস্থানরত শিক্ষার্থীরা উত্তেজিত হয়ে পড়েনে। অনেকে মুখে কাপড় বেঁধে কাঁদানে গ্যাস উপেক্ষা করেই পুলিশের দিকে ছুটে যায়। এ সময় উভয়পক্ষে ধাওয়া-পাল্টা ধাওয়া হয়। এক পর্যায়ে পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুড়তে থাকে আন্দোলনকারীরা।

সে সময় পুলিশ পিছু হটতে শুরু করলে একজন পুলিশ সদস্য পিছিয়ে পড়ে। তখন ওই ব্যাটালিয়ন পুলিশ সদস্যকে বেধড়ক পেটাতে থাকে আন্দোলনকারীরা। একপর্যায়ে আন্দোলনকারীদের একাংশ (নেতৃস্থানীয় ব্যক্তিরা) ওই পুলিশ সদস্যকে উদ্ধার এবং তাদের থামানোর চেষ্টা করে।

চাকরিতে কোটা সংস্কার দাবিতে দ্বিতীয় দিনের মত সোমবার সকাল থেকে শাহবাগ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পয়েন্টে অবস্থান নিয়ে শিক্ষার্থীরা বিক্ষোভ করছেন। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে এই বিক্ষোভে জনসম্পৃক্ততা বাড়ছে। বিভিন্ন হল থেকে শিক্ষার্থীরা মিছিল নিয়ে বিক্ষোভে যোগ দিচ্ছেন। ক্যাম্পাসের ভেতর দিয়ে সব সড়কে যান চলাচল বন্ধ হয়ে গেছে।

এদিকে, ক্যাম্পাস ও এর আশপাশের এলাকায় বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে। তারা সতর্ক অবস্থানে রয়েছ।

উল্লেখ্য, সরকারি চাকরিতে কোটা ব্যবস্থা সংস্কারের দাবিতে গতকাল রবিবার থেকে উত্তপ্ত ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাস ও আশপাশের এলাকা। সারাদিন গড়িয়ে আন্দোলন চলে শেষ রাত পর্যন্ত।

সোমবার ভোর নাগাদ আন্দোলনরত শিক্ষার্থীদের ফিরতে দেখা যায়। তবে তার আগে সন্ধ্যায় রণক্ষেত্রে পরিণত হয় শাহবাগ। এরপর সোমবার সকাল থেকে শান্ত ছিল ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা, অবশ্য পরিবেশ ছিল থমথমে।

তবে ঘণ্টাকয়েক শান্ত থাকার পর ফের উত্তেজনা ছড়িয়ে পড়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। আন্দোলনকারীরা সোমবার দুপুরের দিকে ফের রাস্তায় নামে। বেলা ১২টার দিকে তারা ক্যাম্পাসের ভেতর দিয়ে শাহবাগের দিকে যাওয়ার চেষ্টা করলে পুলিশ তাদের বাধা দেয় ও টিয়ালশেল নিক্ষেপ করে। পরে আন্দোলনকারীরা ক্যাম্পাসের ভেতর মিছিল করেন।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন