মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর ২০১৮ ০৭:৫৩:৩৭ পিএম

অবরোধ তুলে নিলেন রাবি শিক্ষার্থীরা, ক্লাস বর্জন চলবে

মো: নুরুজ্জামান খান | শিক্ষাঙ্গন | সোমবার, ৯ এপ্রিল ২০১৮ | ০৬:৫৯:৪৭ পিএম

কোটা পদ্ধতি সংস্কারসহ পাঁচ দফা দাবিতে টানা সাড়ে পাঁচ ঘণ্টা ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধের পর আজকের দিনের কর্মসূচি স্থগিত করে সেখান থেকে সরে গেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা। সোমবার বিকেল সাড়ে ৩টার দিকে তারা অবরোধ তুলে নেন। তবে অনির্দিষ্টকালের জন্য ক্লাস বর্জন কর্মসূচি চলবে বলে জানিয়েছেন আন্দোলনকারীরা।

এর আগে সকাল ১০টায় তারা বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন। প্রধান ফটক থেকে পশ্চিম দিকে প্রায় দেড় কিলোমিটার ব্যাপী প্রায় চার সহ¯্রাধিক আন্দোলনকারী শিক্ষার্থী অবস্থান নেন। তাদের কোটা বিরোধী স্লোগান-গান- বক্তব্যে প্রকম্পিত হতে থাকে মহাসড়ক।

পরে বিকেল সাড়ে তিনটার দিকে কোটা সংস্কার আন্দোলনের রাবির সমন্বয়ক মাসুদ মুন্নাফ প্রধান ফটকে এসে আজকের দিনের কর্মসূচি স্থগিত ঘোষণা করেন। তিনি বলেন, ‘আমরা জেনেছি সরকারের সাথে আন্দোলনকারীদের প্রতিনিধিদল বৈঠকে বসবে। বৈঠকে কী সিদ্ধান্ত হয় সেটা আমরা দেখবো। সরকারের পক্ষ থেকে কোন সুনির্দিষ্ট ঘোষণা না আসা পর্যন্ত আন্দোলন অব্যাহত থাকবে। আপাতত আমরা সড়ক অবরোধ তুলে নিব। তবে পূর্বঘোষিত ক্লাস বর্জন কর্মসূচি অনির্দিষ্ট কালের জন্য পালন করবো।’ বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীকে তিনি পরবর্তী আন্দোলনে আহ্বানে সাড়া দেওয়ার জন্য অনুরোধ জানান।

এদিকে, একই দাবিতে বিক্ষোভ মিছিল ও ঢাকা-রাজশাহী মহাসড়কে অবস্থান কর্মসূচি পালন করেছে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট)। সোমবার সকাল সাড়ে ১১টা দুপুর দেড়টা পর্যন্ত এসব কর্মসূচি পালন করা হয়। এদিন সকাল সাড়ে ১১টার দিকে রুয়েটের শহীদ মিনার চত্বরে জড়ো হয় শিক্ষার্থীরা।

পরে ক্যাম্পাসের প্রধান প্রধান সড়কে বিক্ষোভ মিছিল করে। মিছিল শেষে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। আন্দোলন চলাকালে রুয়েট’র সব ধরনের ক্লাস বন্ধ রয়েছে। এসময় শিক্ষার্থীরা বলেন, ‘সারা দেশে কোটা সংস্কারের যে আন্দোলন চলছে তাতে আমরাও একাত্মতা প্রকাশ করে কর্মসূচি পালন করছি। দাবি না মানা পর্যন্ত আমরা এই আন্দোলন চার্লিয়ে যাবো।’a

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন