মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯ ০৪:০৫:২৪ পিএম

করদাতা সৃষ্টিতে ৮২ বিবি(৫) বিলোপ চান আইনজীবীরা

অর্থনীতি | সোমবার, ৯ এপ্রিল ২০১৮ | ০৮:৪০:২০ পিএম

নতুন করদাতা সৃষ্টি ও রাজস্ব আয় বৃদ্ধির লক্ষ্যে আয়কর অধ্যাদেশের ৮২ বিবি ধারার উপধারা ৫ বিলোপের দাবি জানিয়েছে ঢাকা কর আইনজীরী সমিতি।

সোমবার এনবিআরের প্রধান কার্যালয়ে প্রাক-বাজেট আলোচনায় সমিতির সভাপতি অ্যাডভোকেট মো. আব্দুল মতিন ওই দাবি জানান।

আব্দুল মতিন বলেন, আয়কর অধ‌্যাদেশের ১৯৮৪ এর ৮২ বিবি-এর ৫ উপধারা অনুসারে নতুন করদাতার ক্ষেত্রে প্রদর্শিত আয়ের পাঁচগুণ মূলধন নিলে ৫ বছরের মধ‌্যে অন‌্যত্র বিনিয়োগ করলে ধারা ১৯-এর ২১বি উপধারা অনুসারে অন‌্যান‌্য উৎসের আয় হিসেবে যোগ করতে হয়। এরূপ শর্ত আরোপের কারণে নতুন করদাতারা আয়কর প্রদানে নিরুৎসাহিত হন বিধায় সরকার বিপুল পরিমাণ রাজস্ব থেকে বঞ্চিত হয়। তাই নতুন করদাতা সৃষ্টি ও রাজস্ব আয় বৃদ্ধির লক্ষ‌্যে ৮২ বিবি ধারার উপধারা ৫ বিলুপ্তের প্রস্তাব করছি।

ওয়ান স্টপ সার্ভিসের মাধ্যমে মামলা নিষ্পত্তির বিধান চালু হলে ভোগান্তি হ্রাস পাবে- এমন কথা উল্লেখ করে প্রস্তাবনায় সমিতির বক্তারা বলেন, আয়কর মামলা ৮২ বিবি (৩) ধারার অডিট করার বিধান রয়েছে। অডিটের জন‌্য নির্বাচিত মামলা ওয়ান স্টপ সার্ভিসের মাধ‌্যমে নিষ্পত্তির প্রস্তাব করছি। অন‌্যদিকে নতুন করাদাতার জন‌্য প্রথম বছর অডিটের আওতামুক্ত রাখার প্রস্তাব করছি।

সরকারি ও বেসরকারি বোতনভোগীদের মধ‌্যে বৈষম‌্য হ্রাসের দাবি জানিয়ে প্রস্তাবনায় বলা হয়েছে, সরকারি কর্মচারীদের মূল বেতন ওপর কর ধরা হয়। অথচ বেসরকারি পর্যায়ে বাড়িভাড়াসহ অন‌্যান‌্য ভাতায় কর দিতে হয়। এই বৈষম‌্য দূর করা প্রয়োজন। এছাড়া চাকরির ক্ষেত্রে বেতন ১৫ হাজার টাকা থেকে বাড়িয়ে ৩০ হাজার টাকা পর্যন্ত ন্যূনতম করের হার নির্ধারণ করা উচিত।

করের আওতা বৃদ্ধিতে প্রত‌্যেক বাড়িওয়ালা সিটি করপোরেশনের কর বা পৌরকর পরিশোধের সময় পূর্ববর্তী আয়কর রিটার্ন দাখিলের স্বীকারপত্র জমাদানের বিধান বাধ‌্যতামূলক করলে করের আওতা বৃদ্ধি পাবে বলেও প্রস্তাবনায় বলা হয়। এছাড়া কর মামলা পরিচালনায় বৈধ প্রতিনিধি নিশ্চিত করে আইন সংশোধনসহ মোট ১৫টি প্রস্তাবনা উপস্থাপন করে কর আইনজীবী সমিতি।

অনুষ্ঠানে এনবিআর চেয়ারম‌্যান বলেন, আপনাদের অনেক দাবিই যুক্তিযুক্ত। রাজস্ব আদায়ের ক্ষেত্রে আপনাদের প্রস্তাবনাগুলা গুরুত্বসহকারে বিবেচনা করা হবে। তবে আমাদের কর আদায় করতে হয়, সে বিষয়টিও বিবেচনা করবেন।

সভায় আরো উপস্থিত ছিলেন এনবিআর সদস‌্য কানন কুমার রায় ও রেজাউল হাসানসহ এনবিআর ও বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন