মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮ ০৬:৫৭:০০ পিএম

আইপিএলের ১ বলের খরচ ৩২ লক্ষ টাকা

খেলাধুলা | মঙ্গলবার, ১০ এপ্রিল ২০১৮ | ০১:০৭:১৮ এএম

আইপিএলের মূল্য আসলে কতো— হিসেব করতে গেলে আপনার মাথা ঘুরে যেতে বাধ্য। আইপিএলের মাধ্যমে যে শুধুমাত্র ভারতের ক্রিকেটই লাভবান হচ্ছে, তা কিন্তু নয়। ভারত সরকারও এই আসর থেকে কামিয়ে নিচ্ছে মোটা অঙ্কের অর্থ। একটি গবেষণায় দেখা গেছে, ভারতীয় সরকারের মোট আয়ের অন্তত ০.৬ শতাংশের জোগান আসে আইপিএল থেকে। শতাংশের হিসেবে এই অংক সামান্য হলেও, ১৩২ কোটি মানুষের দেশের কথা মাথায় রাখলে এটা বোঝা কষ্টকর নয় যে, এই ছোট অংকটাই কী বিশাল হতে পারে।

বিশ্বের বিভিন্ন দেশে আইপিএল সম্প্রচার করে বিভিন্ন দেশের টিভি চ্যানেল। তাদের কাছে স্বত্ব বিক্রি করে স্টার স্পোর্টস। তারা এই স্বত্ব কিনেছে ভারতীয় ক্রিকেট বোর্ডের কাছ থেকে। এই স্বত্ব নিলামের মাধ্যমে কিনতে তাদের খরচ করতে হয়েছে ২১ হাজার দুইশ ৫৬ কোটি টাকা!

এই বিপুল পরিমাণ অর্থ লগ্নি করার ক্ষমতা দেখিয়েই স্টার স্পোর্টস আইপিএল সম্প্রচারের অধিকার পেয়েছে। সে হিসেবে প্রতিটি ম্যাচ সম্প্রচার করার অনুমতি পেতে তাদের গুনতে হয়েছে ৭৭ কোটি ৬৯ লাখ টাকা। সেই হিসেবেই স্টার স্পোর্টসকে একেকটি বল সম্প্রচার করতে খরচ করতে হয়েছে ৩২ লাখ টাকা!

এতো টাকা খরচ করে কতোটা লাভ করতে পারে স্টার স্পোর্টস? নিশ্চয় এমন প্রশ্ন জাগতে পারে। উত্তর হলো বিশ্বের বিভিন্ন দেশের বিভিন্ন টিভির কাছে স্বত্ব বিক্রি করে এবং বিজ্ঞাপন প্রচার করে কয়েকগুণ বেশি টাকা কামিয়ে নেয় তারা। সেই টাকার পরিমাণ কতো? ব্যবসায়িক গোপন বিষয় যেহেতু, সেহেতু এটা জানাও সহজ কথা নয়!

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন