বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮ ০৫:৪৩:২০ এএম

১৬ বছরে মা! আগামী ৫ বছরে...

বিবিধ | মঙ্গলবার, ১০ এপ্রিল ২০১৮ | ০৩:২৬:৩৫ এএম

বয়স মাত্র ১৬। এই বয়সেই মা হয়েছেন ফিলিপিন্সের হ্যাজেল এনকারনাসিওন। কিন্তু মাত্র ১৬ বছরে মা হওয়ার অভিজ্ঞতা জানাতে চাইলে হ্যাজেল সিএনএন সংবাদমাধ্যমকে জানান, আগামী ৫ বছরে কোনও সন্তান নেওয়ার পরিকল্পনা করতে চাই না। কিন্তু না চাইলেও যে ফিলিপিন্সে যে কোনও বয়সে মা হতে হয়, তা হ্যাজেলের মতো অনেক মহিলাকেই এমন অভিজ্ঞতার সম্মুখীন হতে হয়েছে। গর্ভপাত করানো ফিলিপিন্সে আইন বিরুদ্ধ। কিন্তু নাবালিকা বয়সে মা হওয়াটা সে দেশে কোনও বিচ্ছিন্ন ঘটনা নয়।

রাষ্ট্র সংঘের পপুলেশন ফান্ডের রিপোর্ট অনুযায়ী, এশিয়ার মধ্যে ফিলিপিন্সে কম বয়সে মা হওয়ার প্রবণতা বেশি। যদিও ফিলিপিন্স সরকারের দাবি, এই প্রবণতা আগের থেকে কমেছে। সে দেশের ন্যাশনাল ডেমোগ্রাফিক এবং হেল্থ সার্ভের রিপোর্ট বলছে ২০১৭ সালে ১৫ থেকে ১৯ বছরে মা হয়েছেন ৯ শতাংশ মহিলা। ২০১৩ সালে এই হার ছিল ১০ শতাংশ। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্ট বলছে বিশ্বে কম বয়সে মা হন মাত্র ৪.৭ শতাংশ মহিলা।

দারিদ্র সীমার নীচে থাকা হ্যাজেল চাইছেন, প্রথম সন্তানকে তাঁরা ভালভাবে মানুষ । তবে, বিশেষজ্ঞরা জানাচ্ছেন, হ্যাজেলের মতো অনেক মেয়েই সেই স্বপ্নটাই দেখেন, পরে দারিদ্রের চোরাবালিতে আটকে যায় আগামী ভবিষ্যতই।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন