শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮ ১১:০৬:৪৮ এএম

বিশ্বকাপের আগে দক্ষিণ আফ্রিকায় ৫ ওয়ানডে, ৩ টি-২০ খেলবে বাংলাদেশ

খেলাধুলা | মঙ্গলবার, ১০ এপ্রিল ২০১৮ | ০৩:১৯:৪১ পিএম

নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপে জায়গা পেতে হলে বাংলাদেশকে পেরোতে হবে বাছাই পর্বের বাধা। জুলাইয়ে নেদারল্যান্ডসের এই বাছাই প্রতিযোগিতা সামনে রেখে মেয়েদের জন্য দীর্ঘমেয়াদী পরিকল্পনা হাতে নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

নভেম্বরে ওয়েস্ট ইন্ডিজে বসবে মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। কুড়ি ওভার ক্রিকেটের সবচেয়ে বড় আসরে অংশ নিতে বাংলাদেশের মেয়েদের টপকাতে হবে বাছাই পর্বের বাধা। সেই মিশনের প্রস্তুতিতে যাতে কোনও ঘাটতি না থাকে, সেজন্য বিসিবি নিচ্ছে বেশ কয়েকটি পদক্ষেপ। যার একটি- দক্ষিণ আফ্রিকা সফর। পাঁচ ম্যাচের ওয়ানডের সঙ্গে তিনটি টি-টোয়েন্টি খেলতে বাংলাদেশ মহিলা ক্রিকেট দল দক্ষিণ আফ্রিকায় যাচ্ছে ১৮ এপ্রিল। এরপরই এশিয়া কাপ ও আয়ারল্যান্ড সফরে যাবে মেয়েরা।

ঠাসা এই সূচির আগে ১২ এপ্রিল থেকে ৩০ ক্রিকেটার নিয়ে মিরপুরের একাডেমিতে শুরু হবে মহিলা দলের ক্যাম্প। চলবে ২৬ এপ্রিল পর্যন্ত। সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিসিবি বিষয়টি নিশ্চিত করেছে। সেই সঙ্গে দলের খেলোয়াড়দের মঙ্গলবার রিপোর্ট করতে বলা হয়েছে।

বিসিবির ওমেন্স উইংয়ের চেয়ারম্যান শফিউল আলম নাদেল বলেছেন, ‘২৮ এপ্রিল দক্ষিণ আফ্রিকা যাবে মেয়েরা। তারপর এশিয়া কাপ। বিশ্বকাপ বাছাইয়ের প্রস্তুতির জন্য আয়ারল্যান্ড সফরও আছে। টানা খেলা থাকায় এ মুহূর্তে কোচিং স্টাফের মধ্যে বড় ধরনের রদবদল আনতে চাচ্ছি না।’

তিনি আরও জানিয়েছেন, বিসিবির পরবর্তী বোর্ড সভায় মেয়ে ক্রিকেটারদের ম্যাচ ফি ও অন্যান্য ভাতা বাড়ানোর প্রস্তাব দেওয়া হবে।

বাছাই পর্বে খেলবে আট দল- বাংলাদেশ, আয়ারল্যান্ড, পাপুয়া নিউগিনি, স্কটল্যান্ড, নেদারল্যান্ডস, উগান্ডা, থাইল্যান্ড ও সংযুক্ত আরব আমিরাত। এদের মধ্যে সেরা দুই দল মূল পর্বে খেলার যোগ্যতা অর্জন করবে সরাসরি বিশ্বকাপ নিশ্চিত করা অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে।। ৩ থেকে ১৪ জুলাই পর্যন্ত হবে বাছাই পর্বের খেলা। আর বিশ্বকাপ হবে ৯ থেকে ২৪ নভেম্বর।

প্রাথমিকক্যাম্পে ডাক পাওয়া ৩০ ক্রিকেটার: জাহানারা আলম, রুমানা আহমেদ, নিগার সুলতানা জ্যোতি, ফারজানা হক পিংকি, খাদিজাতুল কুবরা, ফাহিদা খাতুন, লিলি রানী বিশ্বাস, আয়েশা রহমান, নাহিদা আক্তার, পান্না ঘোষ, সুরাইয়া আজমিম, জান্নাতুল ফেরদৌস সুমনা, শারমিন সুলতানা, সোবহানা মস্তারি, সালমা খাতুন, সানজিদা ইসলাম, লতা মন্ডল, শায়লা শারমিন, মুর্শিদা খাতুন, শারমিন আক্তার সুপ্তা, শামীমা সুলতানা, রিতু মনি, সুবর্ণা ইসলাম, পূজা চক্রবর্তী, সুলতানা খাতুন, শানু আক্তার, রুপা রায়, সাবেকুন নাহার জেসমিন, তাজিয়া আক্তার ও হ্যাপি আলম।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন