শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮ ০৫:০০:০২ পিএম

কাতারের কাছে ক্ষেপণাস্ত্র বিক্রি করছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক | মঙ্গলবার, ১০ এপ্রিল ২০১৮ | ০৪:৪৬:৩৩ পিএম

কাতারের কাছে ৩০০ মিলিয়ন ডলারের ক্ষেপণাস্ত্র বিক্রির একটি চুক্তিতে অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার (১০ এপ্রিল) হোয়াইট হাউসে কাতারের আমির তামিম বিন হামাদ আল থানির সঙ্গে সাক্ষাতের আগের সন্ধ্যায় এই চুক্তির অনুমোদন দেয় ডোনাল্ড ট্রাম্পের যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের দীর্ঘদিনের সামরিক মিত্র মধ্যপ্রাচ্যের এই দেশটিতে ওয়াশিংটনের সর্ববৃহৎ সামরিক বিমান ঘাঁটি রয়েছে। কিন্তু প্রতিবেশি দেশগুলোর সঙ্গে গত বছরের ৫ জুন কূটনৈতিক সম্পর্কচ্ছেদের জেরে মিত্র এই দেশের সঙ্গে ওয়াশিংটনের সম্পর্কেও ছায়া নেমে আসে।


যুক্তরাষ্ট্রের মিত্র সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের নেতৃত্বে আঞ্চলিক প্রতিদ্বন্দ্বি দেশগুলো কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্নের পাশাপাশি দেশটির ওপর বাণিজ্যিক অবরোধ আরোপ করে।

এ ঘটনার জেরে তাৎক্ষণিকভাবে সৌদি আরবের পাশে অবস্থান নেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একই সঙ্গে কাতারের বিরুদ্ধে অবরোধ ও সম্পর্কচ্ছেদের কৃতিত্ব নিজের বলে দাবি করেন তিনি।

ইরানের সঙ্গে সম্পর্ক বৃদ্ধি ও চরমপন্থী গোষ্ঠীগুলোকে কাতার অর্থায়ন করছে বলে অভিযোগ আনেন সৌদি আরব ও আমিরাতের সরকারি কর্মকর্তারা। তবে কাতার এই অভিযোগ অস্বীকার করলেও ওয়াশিংটন প্রতিবেশিদের সঙ্গে দোহার সম্পর্ক স্বাভাবিক করতে মধ্যস্থতায় রাজি আছে বলে সেসময় জানায়।

সোমবার (৯ এপ্রিল) ওয়াশিংটনে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী জিম ম্যাটিসের সঙ্গে সাক্ষাৎ করেছেন কাতারের আমির। মঙ্গলবার হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সাক্ষাতের কথা রয়েছে তার। কাতারের আমির এমন এক সময় ওয়াশিংটন সফর করছেন; যার আগে তিন সপ্তাহের যুক্তরাষ্ট্র সফর শেষ করেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন