বৃহস্পতিবার, ১৯ জুলাই ২০১৮ ০২:২৮:১৮ এএম

রোহিঙ্গা ইস্যুতে আইসিসিতে সহযোগিতা করবে যুক্তরাজ্য

জাতীয় | বুধবার, ১১ এপ্রিল ২০১৮ | ১২:১৫:২৫ এএম

রোহিঙ্গা নিপীড়নের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) গেলে বাংলাদেশকে সহযোগিতা করবে যুক্তরাজ্য। ঢাকায় নিযুক্ত দেশটির হাইকমিশনার অ্যালিসন ব্লেক এ কথা জানিয়েছেন।

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে কূটনৈতিক প্রতিবেদকদের সংগঠন ডিক্যাব আয়োজিত ‘ডিক্যাব টক’এ প্রধান অতিথি হিসেবে অংশ নিয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এ কথা বলেন।

অ্যালিসন ব্লেক বলেন, আইসিসিতে এর বিচার করতে গেলে যথেষ্ট তথ্য ও প্রমাণাদি প্রয়োজন। সব প্রমাণাদি নিয়েই সেখানে যেতে হবে। আইসিসিতে গেলে যুক্তরাজ্য এ বিষয়ে সহযোগিতা করবে।

রোহিঙ্গাদের ফিরে যাওয়ার জন্য যুক্তরাজ্যের অবস্থান জানতে চাইলে তিনি বলেন, রোহিঙ্গাদের স্বেচ্ছায়, নিরাপদে, সম্মানে ও স্থায়ীভাবে মিয়ানমারে ফিরে যাওয়ার ক্ষেত্রে বাংলাদেশকে সব ধরনের সমর্থন দেয়া হবে। এটি পরিষ্কার যে রোহিঙ্গাদের ওপর চরম নির্যাতন হয়েছে বলে তারা মিয়ানমার থেকে পালিয়ে এসেছে। আমি কয়েকবার কক্সবাজারে রোহিঙ্গাদের দেখতে গিয়েছি। অনেক নারীই নির্যাতনের শিকার হয়েছেন বলে তারা জানিয়েছেন।

এক প্রশ্নের উত্তরে অ্যালিসন ব্লেক বলেন, ইউরোপীয় ইউনিয়ন ত্যাগ করার পরও যুক্তরাজ্য বাংলাদেশের অন্যতম সহযোগী। যুক্তরাজ্য বাংলাদেশের তৃতীয় বৃহত্তম বাজার। বাংলাদেশে দ্বিতীয় বৃহত্তম বিনিয়োগকারী দেশও যুক্তরাজ্য। এখানে যুক্তরাজ্যের ২৫০টিরও বেশি কোম্পানি কাজ করছে।

রাশিয়ার গুপ্তচর হত্যাচেষ্টার প্রেক্ষিতের মধ্যেই বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর রাশিয়া সফরের বিষয়ে মন্তব্য জানতে চাইলে অ্যালিসন ব্লেক বলেন, বাংলাদেশের সঙ্গে রাশিয়ার খুব ভালো সম্পর্ক রয়েছে। তাই এ বিষয়ে কোনো মন্তব্য নেই। তবে রুশ গুপ্তচর হত্যাচেষ্টার বিষয়ে এখনও তদন্ত চলছে। বাংলাদেশ ওপিসিডাব্লিউ’র সভাপতি হিসেবেও ভূমিকা পালন করছে। আমরা আশা করি যথাযথ তদন্তের মাধ্যমে প্রকৃত সত্য প্রকাশ পাবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব ও সঞ্চালনা করেন ডিক্যাব সভাপতি রেজাউল করিম লোটাস। এতে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক মাহফুজ মিশু।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন