শুক্রবার, ২০ এপ্রিল ২০১৮ ০৩:১০:৩৬ এএম

টেলিভিশন নাট্যকার সংঘের দ্বিবার্ষিক সম্মেলন

বিনোদন | বুধবার, ১১ এপ্রিল ২০১৮ | ০২:১৭:৩০ পিএম

২০১৬ সালের ২ এপ্রিল গঠিত হয় টেলিভিশন নাট্যকার সংঘের নতুন কমিটি। সংগঠনটির গঠনতন্ত্র মোতাবেক কমিটির মেয়াদ ছিল ২ বছর। সম্প্রতি এই কমিটির মেয়াদ উত্তীর্ণ হওয়ায় নতুন কমিটি গঠনের লক্ষ্যে আগামী ১৩ এপ্রিল অনুষ্ঠিত হবে টেলিভিশন নাট্যকার সংঘের দ্বিবার্ষিক সম্মেলন।

এদিন আগামী দুই বছরের জন্য নতুন কমিটি গঠন করা হবে বলে জানিয়েছেন দ্বিবার্ষিক সম্মেলন প্রস্তুতি কমিটির আহবায়ক নাট্যকার বৃন্দাবন দাস। তিনি বলেন, ‘সম্মেলনে সকল নাট্যকারদের অংশগ্রহণ এবং আন্তরিক মতামতের ভিত্তিতে নতুন কমিটির বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হবে। যা আগামী দিনে টেলিভিশন নাট্যকার সংঘের কার্যক্রমকে আরো গতিশীল ও প্রাণবন্ত করবে বলে আমাদের বিশ্বাস।’

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার হলে সকাল ৯টা থেকে দিনব্যাপী এ সম্মেলনে টেলিভিশন নাট্যকার সংঘের সদস্যরা ছাড়াও উপস্থিত থাকবেন টেলিভিশন নাট্যকার সংঘের উপদেষ্টাবৃন্দ, বিভিন্ন চ্যানেলের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং সাংস্কৃতিক অঙ্গনের বিশিষ্টজনেরা।

১৯৯৮ সালে প্রথম এবং ২০০১ সালে দ্বিতীয়বারের মতো সম্মেলনের মাধ্যমে নাট্যকাররা একত্রিত হয়েছিলেন। কিন্তু অল্প সময়ের মধ্যে তাদের কার্যক্রম বন্ধ হয়ে যায়। এরপর ২০১৬ সালের ২ এপ্রিল অনুষ্ঠিত সম্মেলনে ২৩ সদস্যবিশিষ্ট কমিটি গঠনের মধ্য দিয়ে নব উদ্যমে পথচলা শুরু করে টেলিভিশন নাট্যকার সংঘ।

এই কমিটি গত দুই বছরে নাটক রচনাশৈলী কোর্স, মগবাজারে সংগঠনের কার্যালয় ভাড়া নেয়া, সমাজসেবা অধিদপ্তর থেকে নিবন্ধন, টেলিভিশন নাট্যকার সংঘের সদস্যদের মধ্যে ডিজিটাল আইডি কার্ড বিতরণসহ বেশ কিছু সময় উপযোগী উদ্যোগ গ্রহণ করে ব্যাপক প্রশংসিত হয়েছে।

নাট্যকার সংঘের বাইরে নাটক লিখতে আগ্রহী ২৮জন নাট্যমোদীকে নিয়ে গত মাসে শুরু হয়েছে নাটক রচনা বিষয়ে সংগঠনটির তিন মাসব্যাপী একটি কোর্স। নাটকের নির্মাণশৈলী, চরিত্র ও গঠন কাঠামো বিষয়ে অনুষ্ঠেয় এ কোর্সটি শেষ হবে আগামী মাসে।


খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন