রবিবার, ১৮ নভেম্বর ২০১৮ ১০:৫৭:২৫ পিএম

জাবিতে কোটা সংস্কারের দাবি, ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ

নুর হাছান নাঈম | শিক্ষাঙ্গন | বুধবার, ১১ এপ্রিল ২০১৮ | ০৬:০০:৫৬ পিএম

সরকারী চাকুরিতে বিদ্যামান কোটা পদ্ধতি সংস্কারের দাবি ও আন্দোলনরত শিক্ষার্থীদের উপর পুলিশ, ছাত্রলীগের হামলার প্রতিবাদে উত্তপ্ত হয়ে উঠেছে জাহাঙ্গীরনরগর বিশ্ববিদ্যালয়। বুধবার সকাল সাড়ে ১০ টা থেকে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা ঢাকা- আরিচা মহাসড়ক অবরোধ করে রেখেছে। প্রায় তিন হাজার শিক্ষার্থী প্রধান ফটক সংলগ্ন মহাসড়কে অবস্থান নিয়ে সমাবেশ করছে। এতে ঢাকার সাথে উত্তর ও দক্ষিণ বঙ্গের সকল জেলার যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

এর আগে সকাল থেকেই ব্যপক সংখ্যক পুলিশ বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে সাজোয়া যান নিয়ে অবস্থান নিয়েছিল। কিন্তু শিক্ষার্থীদের প্রতিরোধের মুখে তারা ঘটনাস্থল ত্যাগ করে এখন নিরাপদ দূরত্বে অবস্থান করছে। এর মধ্যে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা পুলিশে সাজোয় যানকে গাড়ি দিয়ে ব্যরিকেড দিয়ে রেখেছে। যাতে সেটি চলাচল করতে না পারে।
এদিকে গতরাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী হলে ছাত্রলীগ নেত্রীর দ্বারা এক ছাত্রী নির্যাতনের ঘটনা, মতিয়া চেীধরীর বিতর্কিত বক্তব্য ও সরকারের আশ্বাস বাস্তবায়ন না করে নানা রকম বিভান্তিমূলক বক্তব্য দিলে গতকাল বিকাল থেকেই আবার উত্তপ্ত হয়ে উঠে জাবি।

‘মতিয়ার দুই গালে, জুতা মারো তালে তালে।’ ‘ম-তে মতিয়া, তুই রাজাকার তুই রাজাকার।’ ‘কে বলেরে রাজাকার, ধিক্কার ধিক্কার’। ‘আমার বোনের রক্ত, বৃথা যেতে পারে না।’ ‘বঙ্গবন্ধুর সোনার বাংলায়, কোটা বৈষ্যম্যের ঠাঁই নাই।’ ‘কোটা যদি দিতে হয় ১০% এর বেশী নয়।’ কোটা সংস্কারের আন্দোলন, চলছেই চলবে।’ ‘কোটা প্রথা নিপাত যাক মেধাবীরা মুক্তি পাক।’ আজ বুধবার সকাল দশটার দিকে এমন সব শ্লোগানে প্রকম্পিত হয়ে উঠে পুরো জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস।

ব্যপক উপস্থিতির মধ্য দিয়ে বিক্ষোভ মিছিলটি কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে বের হয়। মিছিলটি প্রশাসনিক ভবন, পরিবহন চত্ত্বর, চৌরঙ্গীর মোড়, ছাত্রীদের হল হয়ে প্রধান ফটকের সামনে এসে সড়ক অবরোধ করে।

এর আগে এ হামলার প্রতিবাদে আজ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার ক্লাস- পরীক্ষা বর্জনের সিদ্ধান্ত চলছে। সকাল থেকে কোন বিভাগেই ক্লাস- পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। তবে পূর্ব নিধারিত ফাইনাল পরীক্ষা এর আওতামুক্ত রাখা হলেও কোন বিভাগেই ফাইনাল পরীক্ষা অনুষ্ঠিত হয় নি। যেসব বিভাগে ফাইনাল পরীক্ষা চলছিল তারাও তা স্থগিত করেছে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন