সোমবার, ২৩ জুলাই ২০১৮ ০৩:৫৪:৩১ এএম

রোহিঙ্গা হত্যায় ৭ সেনাকে কারাদণ্ড দিয়েছে মিয়ানমার

আন্তর্জাতিক | বুধবার, ১১ এপ্রিল ২০১৮ | ০৬:০৯:২৩ পিএম

গত বছর ১০ রোহিঙ্গা মুসলমানকে হত্যায় সম্পৃক্ততার অভিযোগে সাত সেনা সদস্যকে কারাদণ্ড দিয়েছে মিয়ানমার। সেনাবাহিনী বুধবার এক বিবৃতিতে জানিয়েছে, এসব সেনাকে ১০ বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে।

গত বছরের ২৫ আগস্ট রাখাইন রাজ্যে রোহিঙ্গা উচ্ছেদ অভিযানে নামে মিয়ানমারের সেনাবাহিনী। সেনাবাহিনীর হাত থেকে প্রাণে বাঁচতে এ পর্যন্ত প্রায় সাত লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। জাতিসংঘসহ আন্তর্জাতিক দাতব্য সংস্থাগুলো বারবার অভিযোগ করে আসছে, মিয়ানমারের সেনারা সরাসরি রোহিঙ্গাদের বাড়ি-ঘর পুড়িয়ে দেওয়া ও তাদের হত্যায় জড়িত। তবে মিয়ানমার এ অভিযোগ অস্বীকার করে আসছে। গত বছরের শেষ দিকে বার্তা সংস্থা রয়টার্স ১০ রোহিঙ্গা হত্যায় সেনাদের জড়িত থাকার বিষয়ে একটি সচিত্র প্রতিবেদন প্রকাশ করে।

বুধবার সেনাবাহিনী এক বিবৃতিতে বলেছে, ‘হত্যাকাণ্ডে অংশগ্রহণ ও জড়িত থাকায়’ সেনাদের ১০ বছরের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। রোহিঙ্গাদের বিরুদ্ধে অভিযান শুরুর পর এবারই প্রথম সেনাবাহিনী হত্যাকাণ্ডে সেনাদের জড়িত থাকার কথা স্বীকার করলো।

সেনাবাহিনীর ফেসবুক পেজে দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, ইন দিন গ্রামের ওই হত্যাকাণ্ডে চার কর্মকর্তা ও তিন সেনা সদস্য দোষী সাব্যস্ত হয়েছে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন