বুধবার, ২৫ এপ্রিল ২০১৮ ০৪:৩৪:০৫ পিএম

বাংলা নববর্ষ উদযাপনে ডিএমপির পরামর্শ

জাতীয় | বুধবার, ১১ এপ্রিল ২০১৮ | ১০:০০:১৮ পিএম

বাংলা নববর্ষ উদযাপনকালে রাজধানীতে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। একই সঙ্গে নগরবাসী যেন উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠান আয়োজন ও উপভোগ করতে পারেন সে বিষয়ে বেশকিছু পরামর্শও দেওয়া হয়েছে।

বুধবার পুলিশের দায়িত্বশীল একটি সূত্রে জানা গেছে, মানুষের স্বাভাবিক চলাচলের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা, রমনা পার্ক ও সোহরাওয়ার্দী উদ্যান এবং এর পার্শ্ববর্তী এলাকায় যানচলাচল বন্ধ থাকবে। এছাড়া ধানমন্ডির রবীন্দ্র সরোবরে পয়লা বৈশাখের অনুষ্ঠান থাকায় সেখানেও যানচলাচল বন্ধ থাকবে। জনসাধারণ ও অনুষ্ঠানস্থলের নিরাপত্তার স্বার্থে পুলিশের ব্যারিকেড, পিকেট ও আর্চওয়ে থাকবে। সেসব জায়গায় পুলিশকে সহযোগিতা করতে বলা হয়েছে।

নিরাপত্তার স্বাথে নববর্ষের অনুষ্ঠানে যোগ দেওয়ার সময় হ্যান্ডব্যাগ, ট্রলিব্যাগ, বড় ভ্যানিটি ব্যাগ, দাহ্য পদার্থ, ছুরি, অস্ত্র, কাঁচি, পটকা, ক্ষতিকারক তরল, ব্লেড, দিয়াশলাই, গ্যাস লাইট ইত্যাদি কেউ বহন করতে পারবেন না। মুখোশ পড়ে ও বিজ্ঞাপনী কোনো স্টিকার বহন করে কেউ মঙ্গল শেভাযাত্রায় অংশগ্রহণ করতে পারবেন না।

শিশুদের নিরাপত্তার স্বার্থে এবার নতুন পরামর্শ রয়েছে ডিএমপির। শিশুর পকেটে চিরকুটে বাসার ঠিকানা ও প্রয়োজনীয় মোবাইল নম্বর লিখে রাখার পরামর্শ দেওয়া হয়েছে। তাছাড়া শিশু হারিয়ে গেলে পুলিশের সাব কন্ট্রোল রুমের বসানো লস্ট অ্যান্ড ফাউন্ড সেন্টার বা নিকটস্থ থানায় অবহিত করতে হবে। ভিড়ের মধ্যে হারিয়ে গেলে কোথায় পুনরায় মিলিত হবেন তা অনুষ্ঠানে আসার আগে ঠিক করতে রাখতে হবে।

সূত্র জানায় সন্ধ্যা ৬টার আগে রমনা পার্ক ও সোহরাওয়ার্দী উদ্যান এবং সন্ধ্যা ৭টার মধ্যে রবীন্দ্র সরোবর ত্যাগ করতে হবে। সন্ধ্যা ৬টার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের সদস্য নয় এমন কেউ ক্যাম্পাস এলাকায় অবস্থান করতে পারবেন না। সব অনুষ্ঠানে ধূমপান নিষিদ্ধ থাকবে। বিকেল ৫টার মধ্যে রাজধানীর সব জায়গার অনুষ্ঠান সমাপ্ত করতে হবে।

বাংলা নববর্ষ উদযাপনে ভুভুজেলা বাজানো, বিক্রয় ও বহন করা যাবে না। এছাড়া পয়লা বৈশাখের দিনে যদি কোনো সন্দেহজনক ব্যক্তি বা বস্তু কারো চোখে পড়ে তাহলে তাৎক্ষণিক পুলিশকে জানাতে হবে।

পান্তা-ইলিশেও সতর্কতা
সূত্র জানিয়েছে, প্রতি নববর্ষ উদযাপনের দিন মানহীন পান্তা-ইলিশ নিয়ে ব্যাপক অভিযোগ ওঠে। এর সঙ্গে থাকে এর দামেরও বিষয়ও। তাই অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতে পান্তা-ইলিশ বা অন্য কোনো খাবার গ্রহণের আগে মান পরীক্ষার পাশাপাশি মূল্য সম্পর্কে সতর্ক হতে হবে।

যেকোনো কারণে পুলিশের সহযোগিতা প্রয়োজন হলে রমনা পার্ক, সোহরাওয়ার্দী উদ্যান, রবীন্দ্র সরোবর ও হাতিরঝিল এলাকায় অবস্থিত সাব কন্ট্রোল রুম, কেন্দ্রীয় পুলিশ কন্ট্রোল রুম, রমনা, শাহবাগ, ধানমন্ডি, রামপুরা, বাড্ডা, গুলশান ও তেজগাঁও শিল্পাঞ্চল থানায় যোগাযোগ করতে হবে।

রাজধানীতে যেসব রাস্তায় যানচলাচল বন্ধ থাকবে
বাংলা মোটর থেকে রূপসী বাংলা হয়ে শাহবাগ, টিএসসি ও দোয়েল চত্বর রুট বন্ধ থাকবে। রূপসী বাংলা থেকে কাকরাইল হয়ে মৎস্য ভবন ও কদম ফোয়ারা রুট বন্ধ থাকবে। মৎস্য ভবন থেকে শাহবাগ হয়ে কাঁটাবন রুটে যানচলাচল বন্ধ থাকবে। পলাশী থেকে শহিদ মিনার হয়ে দোয়েল চত্বর থেকে হাইকোর্ট ক্রসিং রুটে যানচলাচল বন্ধ থাকবে। বকশী বাজার থেকে শহিদ মিনার হয়ে টিএসসি রুটে যানচলাচল বন্ধ থাকবে। শহীদুল্লাহ হল ক্রসিং থেকে দোয়েল চত্বর হয়ে নীলক্ষেত ও টিএসসি রুটে যানচলাচল বন্ধ থাকবে।

যানচলাচলের বিকল্প রাস্তা
যানচলাচলের বিকল্প রাস্তা হিসেবে ব্যবহার করা যাবে মিরপুর রোড-সায়েন্স ল্যাবরেটরি-নিউ মার্কেট-আজিমপুর-বকশী বাজার-চাঁনখার পুল-গুলিস্তান। রাসেল স্কয়ার-সোনারগাঁও-রেইনবো-মগবাজার-মালিবাগ। রাজমনি-ইউবিএল-গুলিস্তান। মহাখালী-সাতরাস্তা-মগবাজার-কাকরাইল-রাজমনি-ইউবিএল-গুলিস্তান। ফার্মগেট-সোনারগাঁও-বাংলামোটর-মগবাজার-মৌচাক-মালিবাগ-খিলগাঁও। ফার্মগেট-সোনারগাঁও-বাংলামোটর-মগবাজার-কাকরাইল চার্চ-রাজমনি-পল্টন-মতিঝল।

ডিএমপির উপকমিশনার মাসুদুর রহমান বলেন, এ বিষয়ে বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে বিস্তারিত জানানো হবে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন