সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮ ০১:৫৫:০৬ এএম

পিসিবি-বিসিসিআই দ্বন্দ্বে আইসিসির প্যানেল

খেলাধুলা | বুধবার, ১১ এপ্রিল ২০১৮ | ১১:০৮:০৯ পিএম

ভারত ও পাকিস্তানের মধ্যকার রাজনৈতিক দ্বন্দ্বের প্রভাব দুই দেশের ক্রিকেটও বহমান। পাকিস্তানের বিপক্ষে দুটি দ্বিপাক্ষিক সিরিজ খেলার কথা থাকলেও ভারতের আগ্রহ না থাকায় সেগুলো এখনো মাঠে গড়ায়নি।

দুটি দ্বিপাক্ষিক সিরিজ খেলতে ভারত অস্বীকৃতি জানানোয় বিসিসিআইয়ের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেওয়ার হুমকি দিয়েছিল পিসিবি। এবার এই দুই ক্রিকেট বোর্ডের মীমাংসার জন্য ‍তিন সদদ্যের প্যানেল নিয়োগ দিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

আইসিসির গঠিত তিন সদস্যের এই প্যানেলের অধীনে আগামী ১ থেকে ৩ অক্টোবর পর্যন্ত দুবাইয়ে শুনানী অনুষ্ঠিত হবে। এরপর ওই প্যানেলের সিদ্ধান্তই চূড়ান্ত বলে ধরে নেওয়া হতে পারে।

এ প্রসঙ্গে এক বিবৃতিতে আইসিসি জানায়, ‘আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল নিশ্চিত করেছে যে মাইকেল বেলোফ এই প্যানেলের চেয়ারম্যান হিসেবে থাকবেন।পাকিস্তান ও ভারত ক্রিকেটে বোর্ডের দ্বন্দ্ব নিরসনে কাজ করে এই প্যানেল। আইসিসির শর্ত পূরণ করে গঠিত এই প্যানেলের বাকি দুই সদস্য হচ্ছেন জন পলসন ও ড. অ্যানাবেল্লে বেন্নেত। আগামী ১-৩ অক্টোবর দুবাইয়ে আইসিসি অনুচ্ছেদ ১০.৪ অনুচ্ছেদ অনুযীয় শুনানী অনুষ্ঠিত হবে।’

পাকিস্তান ক্রিকেট বোর্ডের দাবি ২০১৪ সালের নভেম্বর ও ২০১৫ সালের ডিসেম্বরে তাদের সঙ্গে দুটি দ্বিপাক্ষিক সিরিজ খেলার কথা ছিল ভারতের। এজন্য ২০১৪ সালের এপ্রিলে খেলার জন্য একমত হয়েছিল দুই দেশের ক্রিকেট বোর্ড। পরবর্তী রাজনৈতিক পরিস্থিতি খারাপ হওয়ায় ওই দুই সিরিজ আলোর মুখ দেখেনি। পাকিস্তান ক্রিকেট বোর্ডের দাবি এই দুই সিরিজ ভারত বাতিল করায় ৭০ মিলিয়ন ডলার রাজস্ব হারিয়েছে তারা।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন