সোমবার, ২৩ জুলাই ২০১৮ ০৪:১৫:২১ এএম

৬০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা

জাতীয় | বৃহস্পতিবার, ১২ এপ্রিল ২০১৮ | ০৭:৫৮:৫৫ পিএম

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানিয়েছেন, ২০৪১ সালের মধ্যে ৬০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

বৃহস্পতিবার জাতীয় সংসদে সরকার দলীয় সদস্য দিদারুল আলমের এক লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

প্রতিমন্ত্রী বলেন, বর্তমানে সরকারি ও বেসরকারি উদ্যোগে বড় বিদ্যুৎ উৎপাদন প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নের কাজ চলমান রয়েছে। এ পরিকল্পনা বাস্তবায়নে ২০২১ সালের মধ্যে ২৪ হাজার মেগাওয়াট ও ২০৩০ সালের মধ্যে ৪০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

তিনি আরো বলেন, দেশের মানুষের নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সুবিধা নিশ্চিতে বর্তমান সরকার ডুয়েল-ফুয়েল, গ্যাস/এলএনজি এবং কয়লা ও পারমাণবিক শক্তিনির্ভর বড় বিদ্যুৎকেন্দ্র নির্মাণের কার্যক্রম গ্রহণ করেছে।

নসরুল হামিদ বলেন, বর্তমানে ডুয়েল-ফুয়েল, গ্যাস/এলএনজি এবং কয়লাভিত্তিক মোট ৯ হাজার ৯৬৫ মেগাওয়াট ক্ষমতার ১৭টি বড় বিদ্যুৎকেন্দ্র নির্মাণাধীন রয়েছে। এ বিদ্যুৎকেন্দ্রগুলো ২০১৮ থেকে ২৪ সালের মধ্যে পর্যায়ক্রমে চালু হবে।

তিনি আরো বলেন, ২২ হাজার ৮৩০ মেগাওয়াট ক্ষমতার ১৭টি বড় বিদ্যুৎকেন্দ্র নির্মাণ পরিকল্পনাধীন রয়েছে। আঞ্চলিক সহযোগিতার ভিত্তিতে ভারতের তিনটি স্থান থেকে ২ হাজার ৩৩৬ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি কার্যক্রম অব্যাহত রয়েছে। যা ২০১৮ থেকে ২০২২ সালের মধ্যে শুরু হবে।

নোয়াখালী-২ আসনের সংসদ সদস্য মোরশেদ আলমের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বর্তমান সরকার ক্ষমতা গ্রহণের পর (২০০৯ সালের জানুয়ারি থেকে এ পর্যন্ত) নোয়াখালী পল্লী বিদ্যুৎ সমিতি ওই জেলার সেনবাগ উপজেলায় ২২৮ কিলোমিটার ও সোনাইমুড়ি উপজেলায় ৪৫৭ কিলোমিটার বিতরণ লাইন নির্মাণ করা হয়েছে।


খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন