সোমবার, ১৬ জুলাই ২০১৮ ১০:৪০:১০ এএম

আধা টন গাঁজা খেয়েছে ইঁদুর, দাবি করে বরখাস্ত ৮ পুলিশ

আন্তর্জাতিক | শুক্রবার, ১৩ এপ্রিল ২০১৮ | ০৩:৩২:১৫ পিএম

আধা টনেরও বেশি গাঁজা ইঁদুরে খেয়ে ফেলেছে এমন দাবি করার পর আর্জেন্টিনার পুলিশ বাহিনীর আট সদস্যকে বরখাস্ত করা হয়েছে।

আর্জেন্টিনার রাজধানী বুয়েনস আইরেস থেকে ৬০ কিলোমিটার দূরে পিলার শহরে সম্প্রতি এ ঘটনা ঘটে বলে ব্রিটিশ গণমাধ্যম গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়েছে।
এতে বলা হয়, পিলার শহরের পুলিশ কমিশনার পদে নতুন যোগ দেওয়া এমিলিও পোরতেরো দায়িত্ব গ্রহণের পর সব কিছুর খোঁজ খবর নিতে গিয়েই পুলিশের গুদাম থেকে বিশাল পরিমাণে গাঁজার লাপাত্তা হয়ে যাওয়ার বিষয়টি আবিষ্কার করেন।

বিভিন্ন অভিযানে জব্দ করা প্রায় ৬ টন গাঁজা (৬ হাজার কেজি) দুই বছর ধরে পুলিশের গুদামে রাখা ছিল। কিন্তু সম্প্রতি সেখানে পরিদর্শনে গিয়ে ৫ হাজার ৪৬০ কেজি গাঁজা পাওয়া যায়। অর্থাৎ ৫৪০ কেজি গাঁজারই কোনো হদিস মেলেনি।

এ অবস্থায় শহরের সাবেক পুলিশ কমিশনার জাভিয়ের স্পেসিয়াকে সন্দেহ করা হয়, কারণ গত বছরের এপ্রিলে তিনি পদ ছেড়ে যাওয়ার সময় সংরক্ষণাগারে কী জমা আছে সে বিষয়ে কাগজপত্রে কোনো স্বাক্ষর করেননি।

পরে এ ঘটনায় তদন্ত শুরু হলে বিচারক আদ্রিয়ান গঞ্জালেস চারভে সাবেক পুলিশ কমিশনার জাভিয়ের স্পেসিয়া ও তার তিন অধস্তন কর্মকর্তাকে ডেকে পাঠান এবং লাপাত্তা হয়ে যাওয়া গাঁজার বিষয়ে জানতে চান। জবাবে তারা সবাই একই কথা বলেন-‘গাঁজা ইঁদুরে খেয়ে ফেলেছে।'

কিন্তু ইঁদুর কি গাঁজা খায়? তাও আবার প্রায় সাড়ে পাঁচশো কেজি? অতএব বিষয়টি নিয়ে গবেষণা ও তদন্ত শুরু হল।

বুয়েনস আইরেস বিশ্ববিদ্যালয়ের ফরেনসিক বিশেষজ্ঞরা জানালেন, ইঁদুর গাঁজাকে খাবার হিসেবে ভুল করবে সেটা প্রায় অসম্ভব নয়। আর যদি ভুল হয়েও থাকে সেক্ষেত্রে ইঁদুরগুলোর শরীরে রাসায়নিক প্রতিক্রিয়া হতো আর তাতে তারা নির্ঘাত মারা পড়তো এবং গুদামে অনেক ইঁদুরের মৃতদেহ পড়ে থাকতো।

বিশেষজ্ঞদের এমন বক্তব্যের পর ইঁদুরের ঘাড়ে দোষ চাপানোর দায়ে আটজন পুলিশ কর্মকর্তাকে বরখাস্ত করা হয়। আগামী মে মাসের শুরুতে তাদের আদালতের কাঠগড়ায় দাঁড়িয়ে বিচারকের সামনে সাক্ষ্য দিতে হবে।

চাকরিতো গেছেই, এখন গাঁজা খাওয়ার দায়ে ইঁদুরকে দোষী সাব্যস্ত করতে না পারলে তাদের কারাগারেও যেতে হতে পারে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন