বৃহস্পতিবার, ২৬ এপ্রিল ২০১৮ ০২:২৩:২৮ এএম

শনিবার ভারত যাচ্ছে আ.লীগ প্রতিনিধি দল

রাজনীতি | রবিবার, ১৫ এপ্রিল ২০১৮ | ০৬:১০:১৪ পিএম

আগামী ২২ এপ্রিল, শনিবার আওয়ামী লীগের ২০ সদস্যের একটি প্রতিনিধি দল ভারত সফরে যাচ্ছে বলে জানিয়েছেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

রোববার ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কাযালয়ে সংবাদিকদের এ কথা জানান কাদের।

তিনি জানান, ভারতের ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি-বিজেপির আমন্ত্রণে এই সফর হচ্ছে।

ভারত সফরে গিয়ে কী করবেন আওয়ামী লীগ নেতারা-এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, ‘সেখানে পার্টি টু পার্টি আলোচনা হবে।’

চলতি বছরের ডিসেম্বরে একাদশ সংসদ নির্বাচনে ভোট হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর ভোটের বছরে রাজনৈতিক অঙ্গনে গুরুত্ব পাওয়া এই সফরটি সব মিলিয়ে হবে দুই দিনের। শনিবার রওয়ানা হয়ে সোমবারই দেশে ফিরবেন আওয়ামী লীগ নেতারা। সফরকারী দলের নেতৃত্ব দেবেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

গত জুনে বিজেপির সাধারণ সম্পাদক রাম মাধব দেশের আওয়ামী লীগ প্রতিনিধি দলকে সফরের আমন্ত্রণ পাঠান। সেই আমন্ত্রণে গত ১০ থেকে ১৪ মার্চ পর্যন্ত এই সফর হওয়ার কথা ছিল। তবে নানা কারণে সফরটি পিছিয়েছে।

চলতি বছরের শেষ দিকে আগামী জাতীয় নির্বাচনের আগে এই সফরটিকে গুরুত্বপূর্ণ হিসেবেই দেখছে আওয়ামী লীগ।

১০ম সংসদ নির্বাচনের মতো আগামী জাতীয় সংসদ নির্বাচনে এখনও বিএনপির অংশগ্রহণের বিষয়ে কোনো নিশ্চয়তা পাওয়া যায়নি। বিএনপি নির্বাচনকালীন সরকারের দাবিতে গতবারের মতোই আন্দোলনে যাওয়ার হুমকি দিচ্ছে। তবে আওয়ামী লীগ বলছে, বিএনপি না এলে ভোট হবে সংবিধান অনুযায়ী।

ভারত যাচ্ছেন এমন একজন নেতা নাম প্রকাশ না করার অনুরোধ জানিয়ে জানান, এই সফরে দেশের রাজনৈতিক অবস্থা, আগামী নিবার্চন, খালেদা জিয়ার দণ্ড ছাড়াও দুই দেশের মধ্যে সম্পর্কন্নোয়নের বিষয়টি গুরুত্ব পাবে।

মার্চের শেষ দিকে ভারত সফর করে এসেছেন বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের শরিক এলডিপির সভাপতি অলি আহমেদও। দলের পক্ষ থেকে এই সফরকে ব্যক্তিগত বলা হলেও তার কয়েকদিন আগেই অলি আহমেদের ৮০তম জন্মদিনে শুভেচ্ছা বাণী পাঠান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন