বুধবার, ২২ নভেম্বর ২০১৭ ০৫:০৭:৪৬ এএম

কিস্তিতে ঐতিহ্যের রবীন্দ্ররচনাবলি

সাহিত্য | রবিবার, ৪ সেপ্টেম্বর ২০১৬ | ১২:১১:৩৭ এএম

সৃজনশীল প্রকাশনা সংস্থা ঐতিহ্য প্রকাশিত সৈয়দ আকরম হোসেন সম্পাদিত ৩০ খণ্ডের রবীন্দ্ররচনাবলি ইতিমধ্যে পাঠকের মাঝে সাড়া ফেলেছে। ২২ হাজার পৃষ্ঠার অধিক এ রচনাবলি বাংলাদেশের সর্ববৃহৎ প্রকাশনা। স্বাধীনতার পূর্ব ও পরবর্তী সময় সরকারি ও বেসরকারি উদ্যোগে একত্রে এত বৃহৎ কোনো প্রকাশনা প্রকাশিত হয়নি।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক সৈয়দ আকরম হোসেন সম্পাদিতরবীন্দ্রনাথের সমগ্র বাংলা রচনা প্রকাশক্রম অনুসারে ৩০ খণ্ডে নতুনভাবে বিন্যাস করা হয়েছে। এই প্রথম রবীন্দ্রনাথের সমগ্র 'চিঠিপত্র', 'ছিন্নপত্র', 'ছিন্নপত্রাবলি', 'চিঠিপত্র' (১-১৯ খণ্ড), 'প্রমথনাথ বিশীকে লিখিত পত্র', 'ভানুসিংহের পত্রাবলী' এবং 'পথে ও পথের প্রান্তে', সুরেন্দ্রনাথ দাশগুপ্ত ও মৈত্রেয়ী দেবীকে লিখিত রবীন্দ্রনাথ ঠাকুরের পত্র অন্তর্ভুক্ত করা হয়েছে। এ ছাড়া অখণ্ড 'গীতবিতান'ও ভিন্নরূপে ও প্রকরণে সন্নিবেশ করা হয়েছে।
সাহিত্য-ছবি-গান এবং সুরের মিথস্ক্রিয়ার দিকে লক্ষ রেখে রবীন্দ্রনাথ-অঙ্কিত 'রূপ-বিরূপে'র দুই শতাধিকেরও বেশি রঙিন ছবি ‌এবং প্রাসঙ্গিক চার শতাধিক সাদা কালো ছবিও অন্তর্ভুক্ত করা হয়েছে এতে।
বর্তমানে ঐতিহ্য প্রকাশিত এ রচনাবলি ছাড়ের পর বিক্রি হচ্ছে ২১ হাজার ৯০০ টাকায়। একসঙ্গে কেনার ক্ষেত্রে অনেক পাঠক আগ্রহী হলেও কিস্তিতে কেনার সুযোগ দেওয়ার জন্য প্রকাশনা কর্তৃপক্ষের কাছে অনুরোধ করেন। পাঠকদের সুবিধার্থে একত্রে রবীন্দ্ররচনাবলি বিক্রয়ের পাশাপাশি কিস্তিতেও বিক্রয় কার্যক্রম শুরু করেছে প্রকাশনাটি। আগ্রহী পাঠকরা ঐতিহ্য'র প্রধান কার্যালয় থেকে নির্ধারিত ফর্ম পূরণ করে এ সুযোগ গ্রহণ করতে পারবেন।
৫ কিস্তিতে রবীন্দ্ররচনাবলিপ্রতিমাসে নির্ধারিত তারিখে ৪৩৮০ টাকা কিস্তি পরিশোধ করে পাঁচ কিস্তিতে রবীন্দ্ররচনাবলী ক্রয় করা যাবে। প্রতিমাসে কিস্তি প্রদান সাপেক্ষে ছয়টি করে রবীন্দ্ররচনাবলির খণ্ড পাওয়া যাবে। পাঁচ মাসে ক্রয় করা যাবে ৩০ খণ্ড ঐতিহ্য রবীন্দ্ররচনাবলি। খণ্ড নির্বাচনের ক্ষেত্রে ঐতিহ্যের সিদ্ধান্তই চূড়ান্ত। সীমিত সংখ্যক সেট আগে আসলে আগে পাবেন ভিত্তিতে ৭ সেপ্টেম্বর ২০১৬ এর মধ্যে ফর্ম পূরণ ও প্রথম কিস্তি প্রদান করে পাঠকরা এ সুযোগ গ্রহণ করতে পারবেন।
১০ কিস্তিতে রবীন্দ্ররচনাবলিপ্রতিমাসে নির্ধারিত তারিখে ২৩৯০ টাকা কিস্তি পরিশোধ করে ১০ কিস্তিতে রবীন্দ্ররচনাবলি কেনা যাবে। প্রতিমাসে কিস্তি প্রদান সাপেক্ষে তিনটি করে রবীন্দ্ররচনাবলির খণ্ড পাওয়া যাবে। এভাবে ১০ মাসে কেনা যাবে ৩০ খণ্ড ঐতিহ্য রবীন্দ্ররচনাবলি। খণ্ড নির্বাচনের ক্ষেত্রে ঐতিহ্যের সিদ্ধান্তই চূড়ান্ত। সীমিত সংখ্যক সেট 'আগে আসলে আগে পাবেন' ভিত্তিতে ৩০ আগস্ট ২০১৬ এর মধ্যে ফর্ম পূরণ ও প্রথম কিস্তি প্রদান করে পাঠকরা এ সুযোগ গ্রহণ করতে পারবেন।
রবীন্দ্ররচনাবলি কিস্তিতে কিনতে আগ্রহী পাঠকদের নিচের ঠিকানায় যোগাযোগ করতে অনুরোধ করা হয়েছে।  ঐতিহ্য৩/১-এইচ পুরানা পল্টন, ঢাকা-১০০০ফোন : ০১৯১৬০৪০৪৯৭, ০১৮১৯২৮৪২৮৫, ৯৫৫৩৮০৭
 

 

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন