মঙ্গলবার, ২৪ এপ্রিল ২০১৮ ০১:০৭:০০ পিএম

রফতানি আয়ে সহযোগী প্রতিষ্ঠানের আমদানি দায় মেটানোর সুযোগ

অর্থনীতি | রবিবার, ১৫ এপ্রিল ২০১৮ | ১০:৩০:২৮ পিএম

ব্যবসায়ী গ্রুপের এক প্রতিষ্ঠানের রফতানি আয়ের বৈদেশিক মুদ্রা দিয়ে অন্য সহযোগী বা অঙ্গ প্রতিষ্ঠানের আমদানি দায় পরিশোধ করা যাবে। রোববার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ এ সংক্রান্ত সার্কুলার জারি করেছে। সার্কুলারটি সব বাণিজ্যিক ব্যাংকে পাঠানো হয়েছে।

এর আগে যে প্রতিষ্ঠান রফতানি আয় করতো শুধুমাত্র সেই প্রতিষ্ঠানের আমদানি দায় মেটানোর সুযোগ ছিল। অস্থির বিনিময় হারের ঝুঁকি থেকে রফতানিকারকদের সুরক্ষা দিতে নতুন এ সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। তবে ৩০ দিনের মধ্যে এ ধরনের লেনদেনের সুযোগ পাবেন ব্যবসায়ীরা।

সাধারণত আমদানিকারকরা টাকার বিনিময়ে ব্যাংক থেকে বৈদেশিক মুদ্রা কিনে আমদানি দায় পরিশোধ করেন। সম্প্রতি বিনিময় হার বেশ ওঠানামা করছে। এক বছরের ব্যবধানে টাকার মূল্যমান প্রায় ৫ শতাংশ কমেছে। এতে আমদানি দায় পরিশোধে বেশি দামে বৈদেশিক মুদ্রা কিনতে হচ্ছে ব্যবসায়ীদের।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তা জানান, কয়েকটি বড় গ্রুপ অব কোম্পানির দাবির প্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। এতে উদ্যোক্তারা আমদানি দায়ের বিল নিজেদের অন্য প্রতিষ্ঠানে বৈদেশিক মুদ্রা দিয়েই পরিশোধ করতে পারবেন। তাতে ব্যাংক থেকে বৈদেশিক মুদ্রা কেনায় যে অতিরিক্ত ব্যয় হয় সেটি তুলনামূলক কমবে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন