সোমবার, ২৩ জুলাই ২০১৮ ০৫:৫২:০২ এএম

টি-টোয়েন্টি এসে বোলিং করা কঠিন করেছে : মুরালিধরন

খেলাধুলা | সোমবার, ১৬ এপ্রিল ২০১৮ | ০৭:১৯:১৮ পিএম

বিশ্ব ক্রিকেটে বোলিংয়ের সব রেকর্ড নিজের নামে নিয়ে রেখেছেন শ্রীলংকান কিংবদন্তি স্পিনার মুত্তিয়াহ মুরালিধরন। টেস্টে ৮০০ উইকেট কিংবা ওয়ানডেতে ৫৩৪ উইকেট, কোনোটাতেই তার চেয়ে বেশি উইকেট নেই আর কোনো বোলারের। সেই তুলনায় টি-টোয়েন্টি ক্রিকেটে তেমন একটা সফল নন মুরালি।

অবসরের আগে আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলতে পেরেছেন মাত্র ১২টি, উইকেট সংখ্যা ১৩। সবমিলিয়ে টি-টোয়েন্টি ক্রিকেটে ১৬৪ ম্যাচ খেলা মুরালি উইকেট শিকার করতে পেরেছেন ১৭৯টি। যা কিনা তার নামের সাথে বড্ড বেমানান।

টি-টোয়েন্টি ক্রিকেটে ব্যাটসম্যানদের আধিপত্যের ভিড়ে তেমন সুবিধা করতে পারেননি মুরালি, পারছেন না বর্তমান সময়ের বোলাররাও। তবে এটিকে বোলারদের ব্যর্থতা মানছেন না শ্রীলংকান এই কিংবদন্তি। তার মতে টি-টোয়েন্টি ক্রিকেটে বোলারদের করার থাকে খুব অল্পই।

টি-টোয়েন্টি ক্রিকেটের আগমনে বোলিং করা কঠিন হয়েছে উল্লেখ করে মুরালি বলেন, ‘আমাদের সময়ে বোলিং করা আরও অনেক সহজ ছিল। কিন্তু এখন খেলাটা আরও প্রসারিত হয়েছে এবং বোলিং করা অনেক কঠিন হয়ে পড়েছে। আমাদের সময়ে আমরা টি-টোয়েন্টি খেলিনি তেমন এবং টেস্টে ব্যাটসম্যানরা ছক্কা হাঁকানোর চেষ্টাও করতো না। আর এখন টি-টোয়েন্টি ক্রিকেট মানেই ছক্কার বাহার।’

হায়দরাবাদের একটি প্রচারণামূলক অনুষ্ঠানে অংশ নিয়ে মুরালি নিজের ক্যারিয়ারের দুটি সেরা সাফল্যও বেছে নেন। হায়দরবাদের বোলিং কোচ বলেন, ‘সেরা মুহূর্ত বা সাফল্য বলতে গেলে শুরুতেই আসবে ১৯৯৬ সালের সেই বিশ্বকাপ জয়। আমাদের দেশের জন্যও সেই বিশ্বকাপ জয় ছিল বিশেষ কিছু। আর সানরাইজার্সের হয়ে বলতে গেলে ২০১৬ সালের শিরোপা জেতার ঘটনাটাই সেরা।’

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন