মঙ্গলবার, ২২ মে ২০১৮ ১১:৪৮:৩২ পিএম

দেশীয় সিরামিক উৎপাদনে শুল্ক প্রত্যাহার দাবি

অর্থনীতি | মঙ্গলবার, ১৭ এপ্রিল ২০১৮ | ১২:০৮:১৯ এএম

দেশীয় সিরামিক উৎপাদনের ওপর আরোপিত সম্পূরক শুল্ক প্রত্যাহারের দাবি জানিয়েছে বাংলাদেশ সিরামিক ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিসিএমইএ)।

একই বৈঠকে দেশীয় কোমল পানীয়কে সম্পূরক শুল্কমুক্ত রাখার দাবি করেছে বাংলাদেশ বেভারেজ ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন (বিবিএমএ)।

সোমবার সেগুনবাগিচায় জাতীয় রাজস্ব বোর্ডের সম্মেলন কক্ষে ২০১৮-১৯ অর্থবছরের প্রাক-বাজেট আলোচনায় এ দাবি রাখেন বিসিএমইএ।

সভায় সভাপতিত্ব করেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া।

আলোচনায় বিসিএমইএ’র সভাপতি সিরাজুল ইসলাম মোল্লা সিরামিক শিল্পের জন্য আমদানি করা মৌলিক কাঁচামাল, ডেকোরেশন, প্রিন্টিং ও অত্যাবশ্যকীয় উপকরণের ওপর বিদ্যমান শুল্ক কমানো এবং সম্পূরক ও নিয়ন্ত্রণমূলক শুল্কমুক্ত রাখার দাবি করেন। আবার আন্ডার ইনভয়েসিং রোধে বিদেশি সিরামিক আমদানি পর্যায়ে ট্যারিফ মূল্য নির্ধারণে এইচএস কোড সংযোজন ও ট্যারিফ মূল্য বৃদ্ধি, দেশীয় সিরামিক টেবিলওয়্যার ও স্যানিটারি পণ্যকে প্রতিরক্ষণের জন্য বিদেশ থেকে তৈরি পণ্য আমদানির ওপর সম্পূরক শুল্ক বাড়ানোর দাবি রাখেন।

আলোচনায় বাংলাদেশ বেভারেজ ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের (বিবিএমএ) সভাপতি হারুনুর রশিদ বলেন, বেভারেজ সেক্টরের বিকাশে এ খাতের উৎপাদন ও বিপণনে স্থানীয় পর্যায়ে ১৫ শতাংশ ভ্যাটসহ অতিরিক্ত ২৫ শতাংশ সম্পূরক শুল্ক আরোপিত আছে। ফলে আমরা ৪৩.৭৫ শতাংশ হারে কর দিয়ে যাচ্ছি। যা সারা পৃথিবীতে কর হারের দিক থেকে দ্বিতীয় সর্বোচ্চ কর হিসাবে বিবেচ্য। এটা কমানোর জোর দাবি রাখেন তিনি।

সংগঠনটি এ শিল্পের বিকাশে আরো একগুচ্ছ দাবি উপস্থাপন করেন।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন