রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮ ০৬:৩০:২৬ পিএম

বাংলাদেশ-ভারত-নেপাল পরীক্ষামূলকভাবে বাস চলাচল শুরু ২৩ এপ্রিল

জাতীয় | মঙ্গলবার, ১৭ এপ্রিল ২০১৮ | ০৯:৪৪:২২ এএম

বাংলাদেশ-ভারত-নেপালের মধ্যে পরীক্ষামূলকভাবে চালু হচ্ছে বাস সার্ভিস। মোটর ভেহিকল এগ্রিমেন্ট (এমভিএ) চুক্তির আওতায় আগামী ২৩ এপ্রিল (সোমবার) ঢাকা থেকে দুটি বাস ছেড়ে যাবে।

জানা গেছে, ঢাকা থেকে বাস দুটি ছেড়ে রাতে রংপুরে অবস্থান করবে। পরদিন ২৪ তারিখ (মঙ্গলবার) সকালে আবার যাত্রা শুরু করে ফুলবাড়ি সীমান্ত দিয়ে ভারত প্রবেশ করে ওইদিন সন্ধ্যায় দার্জিলিংয়ের শিলিগুড়িতে পৌঁছাবে এবং সেখানে অবস্থান করবে। পরদিন ২৫ এপ্রিল (বুধবার) সকালে শিলিগুড়ি থেকে যাত্রা শুরু করে ভারত-নেপাল (পানিট্যাঙ্কি-কাঁকরভিটা) সীমান্ত পার হয়ে নেপালের ডামাক হয়ে ২৬ এপ্রিল (বৃহস্পতিবার) বাস দুইটি কাঠমান্ডু পৌঁছবে।

তিন দেশের মধ্যে পরীক্ষামূলকভাবে চালু হওয়া বাস দুটিতে তিন দেশের যাত্রী থাকবেন। জানা গেছে, বাস দুইটিতে ২৩ বাংলাদেশি, ১১ জন নেপালি ও ৮ জন ভারতীয় যাত্রী থাকবেন এবং তাদের মধ্যে তিন দেশেরই সংশ্লিষ্ট কর্মকর্তারাও থাকবেন। যাত্রী হিসাবে থাকবেন এশিয়ান ডেভলপমেন্ট ব্যাংকের (এডিবি) কয়েকজন সদস্যও।

নেপালে যাওয়ার পর সরকারি কর্মকর্তারা সড়কসহ যাত্রীদের বিভিন্ন সুবিধা-অসুবিধা নিয়ে আলোচনা করবেন। এছাড়া বাংলাদেশ-ভারত-নেপালের মধ্যে নিয়মিত বাস চলাচলের ব্যাপারে একটি চুক্তি হতে পারে।

উল্লেখ্য, ২০১৫ সালের জুনে থিম্পুতে বাংলাদেশ-ভুটান-ভারত-নেপালের মধ্যে গাড়ী চলাচলের বিষয়ে চুক্তি হয়। বাংলাদেশ-ভারত-নেপাল এই চুক্তিতে সমর্থন জানালেও ভুটান সংসদের উচ্চকক্ষে সংখ্যাগরিষ্ঠের আপত্তির মুখে চুক্তিটির রেটিফিকেশন প্রস্তাব বাতিল হয়ে যায়।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন