রবিবার, ২২ জুলাই ২০১৮ ১১:০৪:৫৫ এএম

‘গাজীপুর-খুলনায় সেনা মোতায়েনের পরিকল্পনা নেই’

জাতীয় | মঙ্গলবার, ১৭ এপ্রিল ২০১৮ | ০৫:২৮:৩৫ পিএম

গাজীপুর ও খুলনা সিটি করপোরেশন নির্বাচনে ভোটের সাত দিন আগে সেনা মোতায়েনের বিষয়ে বিএনপির দাবি নাকচ করেছে নির্বাচন কমিশন (ইসি)।

মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার সঙ্গে বৈঠক করে বিএনপি।

বৈঠক শেষে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের জানান, স্থানীয় নির্বাচনে আপাতত সেনা মোতায়েনের পরিকল্পনা নেই।

বৈঠকে গাজীপুর ও খুলনা সিটি করপোরেশন নির্বাচনে ভোটের সাত দিনে আগে সেনাবাহিনী মোতায়েন, গাজীপুর জেলার পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ হারুন অর রশীদকে অবিলম্বে প্রত্যাহার, ইভিএমের ব্যবহার বন্ধ রাখাসহ একগুচ্ছ সুপারিশ করে বিএনপি।

ইসি সচিব বলেন, কিছু প্রস্তাবের বিষয়ে কমিশন আইনানুগ ব্যবস্থা নেবে। বিশেষ করে ভোটকেন্দ্রের নিরাপত্তা, লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি, নিরপেক্ষ ভোটগ্রহণ কর্মকর্তা নিয়োগ, পর্যবেক্ষকদের নিরপেক্ষতাসহ অনেক সুপারিশ ইতিবাচকভাবে বিবেচনা করা হবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, স্থানীয় নির্বাচনে সেনা মোতায়েনের কোনো পরিকল্পনা ইসির নেই। ইভিএমের মতো প্রযুক্তি আইনানুগভাবে ব্যহার করা হচ্ছে স্থানীয় নির্বাচনে। এরপরও এ নিয়ে আপত্তি থাকলে বিএনপিকে ইভিএম আবারও দেখার জন্য বলা অনুরোধ করা হয়েছে।

হেলালুদ্দীন আহমদ বলেন, ‘বিতর্কিত’পুলিশ কর্মকর্তা প্রত্যাহারের দাবির বিষয়ে পরবর্তী কমিশন সভায় আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।

গাজীপুরের এসপি হারুন অর রশীদের নাম না উল্লেখ করে ইসি সচিব জানান, কারো বিষয়ে সুনির্দিষ্ট কিছু বলা হয়নি। তবে এ নিয়ে তাৎক্ষণিক কোনো সিদ্ধান্ত জানায়নি কমিশন।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন