মঙ্গলবার, ২২ মে ২০১৮ ১১:৪১:৩৪ পিএম

কিমের সিদ্ধান্তকে স্বাগত জানালেন ট্রাম-আবে

আন্তর্জাতিক | শনিবার, ২১ এপ্রিল ২০১৮ | ১২:৫৬:০৪ পিএম

সব ধরনের ক্ষেপণাস্ত্র নিক্ষেপ স্থগিত ও পারমাণবিক পরীক্ষা কেন্দ্রের কাজ বন্ধের ঘোষণা দেয়ায় উত্তর কোরীয় নেতা কিম জং উনকে স্বাগত জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে।

উত্তর কোরিয়ার এ সিদ্ধান্তকে বড় অগ্রগতি হিসেবে উল্লেখ করে এক টুইট বার্তায় ট্রাম্প বলেন, ‘উত্তর কোরিয়া সমস্ত পরমাণু পরীক্ষা স্থগিত এবং একটি প্রধান পরীক্ষা কেন্দ্র বন্ধ করতে সম্মত হয়েছে। এটি উত্তর কোরিয়া এবং বিশ্বের জন্য খুব ভাল খবর। এটি বড় অগ্রগতি। বৈঠকের জন্য অপেক্ষা করুন।’

এর আগে বৃহস্পতিবারও ট্রাম্প বলেছিলেন, উত্তর কোরিয়া পারমাণবিক পথ থেকে সরে এলে তাদের জন্য উজ্জ্বল ভবিষ্যৎ অপেক্ষা করছে।

এছাড়া উত্তর কোরিয়ার এমন সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে এটিকে অগ্রগতি হিসেবে উল্লেখ করেছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। পরমাণুশক্তিমুক্ত হতে কিম জংয়ের সিদ্ধান্ত কাজ করবে বলে আশা প্রকাশ করেন তিনি।

এর আগে শনিবার সব ধরনের ক্ষেপণাস্ত্র পরীক্ষা এবং একটি পরমাণু পরীক্ষা কেন্দ্রে বন্ধ করার ঘোষণা দেয় উত্তর কোরিয়া। কোরিয়ান উপদ্বীপে অর্থনৈতিক প্রবৃদ্ধি ও শান্তি বজায় রাখার জন্য কিম এই সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছে কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ)।

উত্তর কোরিয়ান নেতা কিম জং উন বলেন, তার দেশের আর পারমাণবিক পরীক্ষা বা ইন্টারকন্টিনেন্টাল ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর প্রয়োজন নেই। কারণ, এটি পরমাণু অস্ত্র তৈরির লক্ষ্য অর্জন করেছে।

সূত্র: রয়টার্স

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন