বুধবার, ২৩ মে ২০১৮ ১২:০২:৪৭ এএম

‘মুভি মোগল এ কে এম জাহাঙ্গীর খান’

বিনোদন | শনিবার, ২১ এপ্রিল ২০১৮ | ০৭:৫৩:০৩ পিএম

বাংলাদেশের চলচ্চিত্রে সত্তর আশির দশকে অনেক কালজয়ী ও জনপ্রিয় চলচ্চিত্র উপহার দিয়েছেন প্রযোজক এ কে এম জাহাঙ্গীর খান। আজ তার ৭৯তম জন্মদিন। এ উপলক্ষে ‘মুভি মোগল একে এম জাহাঙ্গীর খান’ নামে জীবনীমূলক গ্রন্থ প্রকাশিত হয়েছে।

এ কে এম জাহাঙ্গীর খান ১৯৭৬ সালে চলচ্চিত্রে প্রথমে পরিবেশক ছিলেন তারপর প্রযোজক হিসেবে আত্মপ্রকাশ করেন। তিনি প্রথম আমজাদ হোসেনের পরিচালনায় ‘নয়নমনি’ নামের সিনেমা প্রযোজনা করেন। সিনেমাটি তুমুল জনপ্রিয়তা লাভ করায় একের পর এক প্রযোজনা করেন ‘তুফান’, ‘বিজয়িনী সোনাভান’, ‘রূপের রাণী চোরের রাজা’, ‘রাজকন্যা’, ‘বাদল’, ‘কুদরত’, ‘আলতাবানু’, ‘সওদাগর’, ‘রাজ সিংহাসন’, ‘তিন বাহাদুর’, ‘পদ্মাবতী’, ‘সম্রাট’, ‘চন্দ্রনাথ’, ‘ডাকু মর্জিনা’, ‘সোনাই বন্ধু’, ‘রঙিন রূপবান’, ‘রঙিন রাখালবন্ধু’, ‘শুভদা’, ‘রঙিন কাঞ্চন মালা’, ‘সাগর কন্যা’,‘শীর্ষমহল’, ‘প্রেম দিওয়ানা’, ‘ডিসকো ড্যান্সার’, ‘বাবার আদেশ’, ‘আমার মা’সহ অসংখ্য সিনেমা।

এসব সিনেমা প্রযোজনার আগে তিনি আলমগীর পিকচার্সের ব্যানারে পরিবেশনা করেন ‘যাহা বলিব সত্য বলিব’, ‘এখানে আকাশ নীল’, ‘অপবাদ’, ‘সূর্যকন্যা’, ‘কি যে করি’, ‘আলিঙ্গন’, ‘সেতু’, ‘সীমানা পেরিয়ে’, ‘মা’, ‘নোলক’ ইত্যাদি।

তার প্রযোজিত সিনেমাগুলো একটানা ২৫, ৮১, ১০৩ সপ্তাহ অর্থাৎ রজত জয়ন্তী, সুবর্ণ জয়ন্তী, হীরক জয়ন্তী ছুঁয়ে সগৌরবে চলেছে। তখন এ কে এম জাহাঙ্গীর খানকে চিত্রালীর সম্পাদক মরহুম আহমদ জামান চৌধুরী ‘মুভি মোগল’ উপাধিতে ভূষিত করেন। তার দেয়া এই উপাধি আজও সর্ব মহলে স্বীকৃত।

বাংলাদেশের এই সফল চলচ্চিত্র ব্যক্তিত্ব এ কে এম জাহাঙ্গীর খানের জীবন ও কর্ম নিয়ে সাংবাদিক আবদুল্লাহ জেয়াদ লিখেছেন ‘মুভি মোগল এ কে এম জাহাঙ্গীর খান’ নামে জীবনী গ্রন্থ। ছয়টি অধ্যায়ে সমৃদ্ধ ৪১৬ পাতার এই গ্রন্থটিতে এ কে এম জাহাঙ্গীর খানের শৈশবকাল, চলচ্চিত্রে আত্মপ্রকাশ, মুভি মোগল উপাধি পাওয়া, বাণিজ্যিক সিনেমা, ফোক সিনেমা, ফ্যান্টাসি বা পোশাকী সিনেমা এবং সাহিত্যধর্মী সিনেমার পর্যালোচনা ও নেপথ্যের ঘটনা উল্লেখ করেছেন। জাহাঙ্গীর খানের সিনেমার জনপ্রিয গানের বিবরণ, সংলাপ, গল্প ইত্যাদির নেপথ্যের কথাও আছে।

এছাড়া জাহাঙ্গীর খান বাংলাদেশের অনেক জনপ্রিয় ধারাবাহিক নাটক প্রযোজনা করেছেন। জাহাঙ্গীর খান প্রযোজিত বিভিন্ন সিনেমার পোস্টার, স্থিরচিত্র অনেক দুর্লভ। এ গ্রন্থটি উৎসর্গ করেছেন প্রয়াত চলচ্চিত্রকার চাষী নজরুল ইসলামকে। সার্বিক তত্বাবধানে আলমগীর পিকচার্স লি.। গ্রন্থসত্ব বেগম বদরুন লাহার খান।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন