বৃহস্পতিবার, ১৯ জুলাই ২০১৮ ০৭:২৩:৩৫ পিএম

প্রথম বারের মত দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের অংশগ্রহণে বিতর্ক

নুর হাছান নাঈম | শিক্ষাঙ্গন | শনিবার, ২১ এপ্রিল ২০১৮ | ১০:৩৪:৪৮ পিএম

বাংলাদেশে প্রথম বারের মত আনুষ্ঠিত হল দৃষ্টি-প্রতিবন্ধী শিক্ষার্থীদের আংশগ্রহণে এবং ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি নিবেদিত ইউসিবি পাবলিক পার্লামেন্ট
" যুক্তির আলোয় দেখি "

শনিবার বেলা এগারটায় বাংলাদেশ চলচ্ছিত্র উন্নয়ন সংস্হা (এফডিসি) তে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

ডিবেট ফর ডেমোক্রেসি ও এটিএন বাংলার পৃষ্ঠপোষকতায় এবং হাসান আলি চৌধুরী কিরণ এর সঞ্চালনায় এই প্রথম জাতীয় পর্যায়ে আটটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের দৃষ্টি-প্রতিবন্ধী শিক্ষার্থীেদর মধ্যে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। উদ্বোধনী অনুষ্ঠানে মুখোমুখি হয় ঢাকা বিশ্ববিদ্যালয় অপরাজেয় বাংলা দল এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।  প্রতিযোগিতায় বিতর্কের বিষয় "সচেতনতায় পারে দৃষ্টি-প্রতিবন্ধীদের উন্নয়নের মূলধারায় সম্পৃক্ত করতে "।
ছায়া সংসদ অবলম্বনে বিতর্কে ঢাকা বিশ্ববিদ্যালয় সরকারী দল এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বিরোধী দল হিসেবে অংশ নেয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজ কল্যাণ মন্ত্রী রাশেদ খান মেনন, বিশেষ অতিথি হিসেবে ছিলেন এটিএন বাংলার চেয়ারম্যান ড. মাহফুজুর রহমান, এটিএন বাংলার অনুষ্ঠান উপদেষ্টা নওয়াজেশ আলি খান সহ আর ও অনেকে।

প্রধান অতিথির বক্তব্যে রাশেদ খান মেনন বলেন " ' আমাদের দেশের আর্থ সামাজিক ব্যবস্থায় প্রতিবন্ধীদের অবহেলার দৃষ্টিতে দেখা হয়। আমরা ইতিমধ্যে এ অবস্থা থেকে অনেকটা বেরিয়ে আসতে পেরেছি। আবার দেখা যাচ্ছে অনেক সময় সুযোগ থাকা সত্ত্বে ও সচেতনতার অভাবে প্রতিবন্ধীরা বঞ্চিত হচ্ছে।  তিনি আর ও বলেন আমাদের সরকার সারাদেশে প্রতিবন্ধীদের লেখাপড়ার সুবিধার্থে বিদ্যালয়গুলোকে বিশেষায়িত করার কাজ করে যাচ্ছে। ইতোমধ্যে কর্মসংস্থান ব্যাংক আত্ননির্ভরশীলতার লক্ষ্যে প্রতিবন্ধীদের জন্য ঋণের পরিমাণ এক লাখ থেকে দুই লাখ টাকায় উন্নীত করেছে। "

বিশেষ অতিথির বক্তব্যে ড. মাহফুজুর রহমান বলেন, " আমরা প্রতিবন্ধীেদের জন্য কাজ করে যাচ্ছি। বগুড়ায় 'প্রয়াস' নামে একটি সংস্থাকে আমরা সম্পূর্ন আর্থিক সাহায্য দিয়ে আসছি।"

অনুষ্ঠান শেষে অংশগ্রহণকারী দলের মাঝে ক্রেষ্ট তুরে দেয়া হয়।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন