শুক্রবার, ২০ জুলাই ২০১৮ ০৩:০৫:০৪ এএম

২০২১ চ্যাম্পিয়নস ট্রফি হবে টি-টোয়েন্টি ফরম্যাটে!

খেলাধুলা | রবিবার, ২২ এপ্রিল ২০১৮ | ১০:৫৭:০৪ এএম

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ফিউচার ট্যুর প্লান (এফটিপি) অনুযায়ী ২০২১ সালে ভারতে বসবে চ্যাম্পিয়নস ট্রফির নবম আসর।

ওয়ানডে ফরম্যাটে আট দল নিয়ে আয়োজন করা হবে টুর্নামেন্টটি। ২১ অক্টোবর থেকে ১৪ নভেম্বর পর্যন্ত ভারতে বসবে আইসিসির ‘মিনি বিশ্বকাপ’ খ্যাত চ্যাম্পিয়নস ট্রফি।

কিন্তু আইসিসি হঠাৎই প্রস্তাব দিয়েছে এই প্রতিযোগিতাকে পঞ্চাশ ওভার থেকে কমিয়ে বিশ ওভারে নিয়ে আসার অর্থাৎ ওয়ানডের পরিবর্তে টি-টোয়েন্টি টুর্নামেন্ট আয়োজন করতে চায় আইসিসি। একই সঙ্গে পরবর্তী টি-টোয়েন্টি বিশ্বকাপও আইসিসি তুলে দিতে চাইছে। বিসিসিআইয়ের এক কর্মকর্তার বরাত দিয়ে এমনই এক খবর প্রকাশ করেছে কলকাতার দৈনিক আনন্দবাজার।

কলকাতায় বসছে আইসিসি বোর্ড সভা। ২২ থেকে ২৬ এপ্রিল পর্যন্ত সভা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। বিভিন্ন বিষয়ের সাথে ২০১৯ বিশ্বকাপের সূচি, ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপ, ২০২১ চ্যাম্পিয়নস ট্রফি এবং ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে আলোচনা হবে।

তবে আলোচনার কেন্দ্রে উঠে আসছে চ্যাম্পিয়ন্স ট্রফি নিয়ে বিবাদ। আইসিসি চাইছে ওয়ানডের পরিবর্তে টি-টোয়েন্টি টুর্নামেন্ট আয়োজন করতে। কিন্তু ভারত চাইছে না টি-টোয়েন্টি টুর্নামেন্ট করতে। ওয়ানডে টুর্নামেন্ট হবে বলেই বিসিসিআই আয়োজক হওয়ার আগ্রহ প্রকাশ করে। টুর্নামেন্টের ভবিষ্যত কি হবে তা জানা যাবে কিছুদিনের মধ্যেই।

আইসিসি কেন ওয়ানডের পরিবর্তে টি-টোয়েন্টি টুর্নামেন্ট আয়োজন করতে চাচ্ছে তা স্পষ্ট করে বলেনি। ভারতীয় কর্মকর্তারা মনে করছেন, এর পিছনে কলকাঠি নাড়ছেন আইসিসি সভাপতি শশাঙ্ক মনোহার! বিসিসিআইয়ের প্রাক্তন চেয়ারম্যান আইসিসি-তে গিয়ে ভারত বিরোধী অনেক সিদ্ধান্ত নিয়েছেন বলে অভিযোগ। নতুন করে যুক্ত হয়েছে ২০২১ সালের চ্যাম্পিয়নস ট্রফি!

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন