রবিবার, ২৭ মে ২০১৮ ০৯:০৫:০৫ এএম

রাজস্থানে ৩৩ বাংলাদেশি গ্রেফতার, চলছে জিজ্ঞাসাবাদ

প্রবাস | সোমবার, ২৩ এপ্রিল ২০১৮ | ০৫:৪৫:০০ পিএম

ভারতের রাজস্থানে অবৈধ অভিবাসী হিসেবে গ্রেপ্তার করা হয়েছে ৩৩ বাংলাদেশীকে। জব্দ করা হয়েছে আধার কার্ড। এ খবর দিয়েছে অনলাইন টাইমস অব ইন্ডিয়া। এতে বলা হয়েছে, গ্রেপ্তার করা ৩৩ বাংলাদেশীর কাছ থেকে উদ্ধার করা আধার কার্ডের সংখ্যা ২০। সিআইডি, ইন্টেলিজেন্স ব্যুরো ও নিমরানা পুলিশের যৌথ অভিযানে এসব বাংলাদেশীকে গ্রেপ্তার করা হয়। এর মধ্যে ১১ জন নারী।

১১টি শিশু রয়েছে। কয়েকজন স্বীকার করেছে যে, প্রত্যেকে ২০০ রুপি করে দিয়ে একটি করে আধার কার্ড সংগ্রহ করেছে। তারা ব্যবহার করছিল স্থানীয় ঠিকানা। আবার কয়েকজন ব্যবহার করছিলেন পশ্চিমবঙ্গের ঠিকানা। নিমরানার পুলিশ কর্মকর্তা হিতেশ শর্মা বলেছেন, এসব অভিবাসী কিভাবে আধার কার্ড সংগ্রহ করেছে তা তদন্ত করে দেখা হবে। তারা বেশির ভাগই ব্যবহার করেছে ভুয়া ঠিকানা। গ্রেপ্তার করা ব্যক্তিদের মধ্যে একজন বিজয় নুরে। জিজ্ঞাসাবাদে তিনি বলেছেন, আলওয়ার জেলার মাঞ্জরি টাউন থেকে তিনি সংগ্রহ করেছেন আধার কার্ড। এ জন্য একটি কেন্দ্রকে দিতে হয়েছে ২০০ রুপি। ওই এলাকায় অবৈধ উপায়ে কিছু বাংলাদেশী বসবাস করছিলেন এ খবর আগেভাগেই গিয়েছিল ইন্টেলিজেন্স ব্যুরোর কাছে।

এ বিষয়ে একজন কর্মকর্তা বলেন, গ্রেপ্তার করা এসব বাংলাদেশী তিন বছর আগে পশ্চিমবঙ্গের সীমান্ত দিয়ে ভারতে প্রবেশ করেছে। এ জন্য এজেন্টদেরকে তারা ১০০০ রুপি করে দিয়েছে। একবার ভারতে প্রবেশ করার পরই তারা ঘন ঘন অবস্থান পরিবর্তন করেছে। ফলে তারা ছিল ধরাছোঁয়ার বাইরে। সর্বশেষ তারা ছয় মাস আগে রাজস্থানে গিয়ে আস্তানা গাড়ে। এখন তাদেরকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে কোন এজেন্টের মাধ্যমে তারা সীমান্ত পেরিয়ে ভারতে প্রবেশ করেছে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন