রবিবার, ১৮ নভেম্বর ২০১৮ ০৬:১১:১৯ পিএম

ওয়েঙ্গারের বিদায় ‘আকাশ থেকে তারা খসে পড়ার মতো’

খেলাধুলা | সোমবার, ২৩ এপ্রিল ২০১৮ | ১১:০১:২০ পিএম

আর্সেনাল ও আর্সেন ওয়েঙ্গার যেন এক অপরের সমার্থক শব্দ হয়ে উঠেছিল। টানা প্রায় ২২ বছর একই ক্লাবের কোচের দায়িত্ব পালন করা তো চাট্টিখানি কথা নয়! লন্ডনের ক্লাবটির সঙ্গে ফরাসি কোচের দুই যুগের সম্পর্ক ছিন্ন হতে যাচ্ছে। এই মৌসুম শেষে আর্সেনাল ছাড়ার ঘোষণাটা গত শুক্রবারেই দিয়েছেন ৬৮ বছর বয়সি কোচ। আর ওয়েঙ্গারের এই সিদ্ধান্ত অনেকটা ‘আকাশ থেকে একটি তারা খসে পড়ার মতো’ বলে মন্তব্য করেছেন আর্সেনালের প্রাক্তন ভাইস-চেয়ারম্যান ডেভিড ডেইন।

১৯৯৬ সালে ডেভিড ডেইনই ওয়েঙ্গারকে আর্সেনালের কোচ হিসেবে নিয়োগ দিয়েছিলেন। ২০০৭ সালে তিনি ক্লাবের ভাইস-চেয়ারম্যানের দায়িত্ব ছাড়েন। ওয়েঙ্গারকে নিয়ে সোমবার স্কাই স্পোর্টসকে ডেইন বলেছেন, ‘আর্সেন ওয়েঙ্গার নিঃসন্দেহে আর্সেনালের সর্বশ্রেষ্ঠ কোচ হিসেবে ইতিহাসে থেকে যাবেন। তার ফুটবল শৈলী, তার সততা, যেভাবে তিনি নিজের কাজ করেছেন, খেলোয়াড়দের পরিচালিত করেছেন, যুব উন্নয়নের সঙ্গে যুক্ত হয়েছেন - তিনি ক্লাবের জন্য যা করেছেন, তা অমূল্য। এটা শুধু আর্সেনালের জন্য নয়, গোটা ফুটবল বিশ্বের জন্যই।’

ওয়েঙ্গারের অধীনে তিনটি প্রিমিয়ার লিগ শিরোপা জিতেছে আর্সেনাল। এর মধ্যে ছিল দুটি ঘরোয়া ডাবল (১৯৯৮ ও ২০০২ সালে)। তৃতীয় ও শেষটি ২০০৪ সালে। সেবারই প্রিমিয়ার লিগের পুরো মৌসুমে অপরাজিত থেকে ‘ইনভিন্‌সিবল’ ট্যাগ পেয়েছিল আর্সেনাল। গানাররা রেকর্ড সাতবার এফএ কাপও জিতেছে ফরাসি কোচের অধীনেই।

কিন্তু বাজে পারফরম্যান্সের জন্য গত কয়েক মৌসুমে ওয়েঙ্গারের আর্সেনাল ছাড়া নিয়ে শোরগোল উঠেছিল। ‘ওয়েঙ্গার হটা’ও রীতিমতো আন্দোলনে রূপ নিয়েছিল লন্ডনের ক্লাবটিতে। ২০১৭ সালের মে মাসে সমর্থকদের তীব্র চাপের মুখেও ক্লাবের মালিকপক্ষ দুই বছরের জন্য চুক্তি নবায়ন করে ওয়েঙ্গারের। কিন্তু চুক্তি শেষ হওয়ার আগেই ক্লাব ছাড়তে হলো ফরাসি কোচকে।

ডেইন মনে করেন, সমর্থকদের উচিত ওয়েঙ্গারকে ধন্যবাদ জানানো। সেই ‘ইনভিন্‌সিবল’ মৌসুম ছাড়া এমিরেটস স্টেডিয়ামের শিল্পকর্মের সুবিধাগুলো থাকত না বলেই মনে করেন তিনি, ‘এখন আপনি স্টেডিয়ামে গেলে অসাধারণ সব শিল্পকর্ম দেখতে পারেন। আর্সেন ওয়েঙ্গারকে ধন্যবাদ বলা উচিত আপনার। কারণ, আমরা এটি করতে পেরেছি দলের অর্জনের কারণেই। তিনি ক্লাবে বিপ্লব ঘটিয়েছেন। একটা সময় “বিরক্তিকর”, “বিরক্তিকর” আর্সেনাল বলা হতো। এখন আমরা সুন্দর ফুটবল খেলছি।’

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন