সোমবার, ২১ মে ২০১৮ ০৩:৫১:৩৮ এএম

রানা প্লাজা ট্র্যাজেডির ৫ বছরে নানা কর্মসূচি

নগর জীবন | মঙ্গলবার, ২৪ এপ্রিল ২০১৮ | ১০:১৯:৪১ পিএম

সাভারের রানা প্লাজার সামনে বাংলাদেশ কৃষক ফেডারেশন, বাংলাদেশ কিষানী সভা, বাংলাদেশ আদিবাসী সমিতি ও বাংলাদেশ ভুমিহীন সমিতির যৌথ উদ্যোগে রানা প্লাজা ট্র্যাজেডির ৫ বছর উপলক্ষ্যে সমাবেশ, মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও নিহত-নিখোঁজ শ্রমিকদের প্রতি পুস্পমাল্য দিয়ে শ্রদ্ধাঞ্জলি জানানো হয়।

মঙ্গলবার (২৪ এপ্রিল) সকাল ১০ টায়, সাভার রানা প্লাজার সামনে বাংলাদেশ কৃষক ফেডারেশন, বাংলাদেশ কিষানী সভা, বাংলাদেশ আদিবাসী সমিতি ও বাংলাদেশ ভুমিহীন সমিতির যৌথ উদ্যোগে রানা প্লাজা ট্র্যাজেডির ৫ বছর উপলক্ষ্যে সমাবেশ, মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও নিহত-নিখোঁজ শ্রমিকদের প্রতি পুস্পমাল্য দিয়ে শ্রদ্ধাঞ্জলি জানানো হয়।

কর্মসূচিতে সুবল সরকারের সভাপতিত্বে বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষক ফেডারেশনের সাধারণ সম্পাদক জায়েদ ইকবাল খান, কৃষক নেতা আবুল কালাম সিকদার, বাচ্চু মিয়া, শ্রমিক নেতা রফিকুল ইসলাম, কিষানী নেত্রী নাহার পারভীন রুনু, রেহেনা বেগম, মোর্শেদা বেগম, শ্রমিক নেত্রী হনুফা বেগম, মিলি আক্তার, শিখা আক্তার প্রমুখ।

সভায় বক্তারা বলেন, রানা প্লাজার দুর্ঘটনায় নিহত-নিখোঁজ পরিবারদের পুনর্বাসন করতে হবে। ২৪ এপ্রিলকে গার্মেন্টস শ্রমিক শোক দিবস হিসেবে ঘোষণা দিতে হবে। রানা প্লাজার মালিক ও দায়ী কর্মকর্তাদের দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। রানা প্লাজা ট্র্যাজেডির পুনরাবৃত্তি যেন না হয় সেজন্য কর্মক্ষেত্রে গার্মেন্টস শিল্পের শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। শ্রমিকদের শিশু সন্তানদের নিরাপত্তা, শিক্ষা, স্বাস্থ্য ও দিবাযত্ম ব্যবস্থা করতে হবে। অবিলম্বে কারখানার সকল শ্রমিকদের জন্য বর্ধিত মজুরী কার্যকর করতে হবে।

বক্তারা আরো বলেন, ক্ষতিপূরণ আইন সংশোধন করে যুগোপযোগী আইন করতে হবে এবং আসন্ন বাজেটে গার্মেন্টস শ্রমিকদের রেশনিং ও বাসস্থানের জন্য বরাদ্দ রাখতে হবে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন