সোমবার, ১৬ জুলাই ২০১৮ ০৩:০৩:৪৩ পিএম

সেনা অভ্যুত্থানের হুমকিতে ইরান?

আন্তর্জাতিক | বুধবার, ২৫ এপ্রিল ২০১৮ | ১০:৪৫:২৩ পিএম

চলতি বছরের শুরু থেকেই ইরানে ধারাবাহিকভাবে প্রতিবাদ দেখা গেছে। জানুয়ারিতে দেশটির ২৯টি প্রদেশের ৮০টিরও বেশি শহরে সরকারবিরোধী ব্যাপক বিক্ষোভ ছড়িয়ে পড়ে; এতে অন্তত ২১ জন মারা যায়।

তেহরানে স্কার্ফ পরা বাধ্যতামূলক হলেও ফেব্রুয়ারির শুরুতে এর বিরোধিতায় বিক্ষোভ করে দেশটির নারীরা। এই বিক্ষোভ থেকেও কয়েক ডজন নারীকে গ্রেফতার করা হয়। একই মাসের শেষের দিকে, পুলিশ গোনাবাদি সুফি মতাদর্শীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। এতে কমপক্ষে পাঁচজনের প্রাণহানি ঘটে।

মার্চের শেষের দিকে, ইরানের জাতিগত বৈচিত্রতা নিয়ে দেশটির একটি টেলিভিশন চ্যানেলের একটি অনুষ্ঠানে আরবীয় বংশোদ্ভূতদের বাদ দেয়া হয়। এর প্রতিবাদে জাতিগত সংখ্যালঘু আরবরা খুজেসতান প্রদেশে বিক্ষোভ করেন।

চলতি মাসে (এপ্রিল) ইসফাহান প্রদেশে তীব্র পানি সংকটের জেরে বিক্ষোভকারীদের ওপর ব্যাপক চড়াও হয় নিরাপত্তাবাহিনীর সদস্যরা। দেশের বিভিন্ন শহরে ধারাবাহিকভাবে শ্রমিক ধর্মঘটও চলছে। এসব বিক্ষোভ ছাড়াও ইসলামী প্রজাতন্ত্র ইরান ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি, তীব্র খরা এবং সিরিয়ায় সামরিক সম্পৃক্ততাসহ বিভিন্ন ধরনের সামাজিক-অর্থনৈতিক, রাজনৈতিক সংকটের মুখোমুখি হয়েছে।

একই সময়ে এসব সমস্যার কোনোটিরও সমাধান করতে পারেনি দেশটির সরকার। এসব উত্তেজনার মধ্যে দেশটির বর্তমান সরকারের বিরুদ্ধে অভ্যুত্থানের শঙ্কা দেখা দিয়েছে। ক্ষমতাসীন সরকারের মেয়াদ শেষ হবে ২০২১ সালে। এদিকে, আয়াতুল্লাহ আলী খামেনির নির্দেশ দেশটির বিপ্লবী গার্ড বাহিনী পালন নাও করতে পারেন; এমন বেশ কিছু আলামত স্পষ্ট হয়েছে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন