মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮ ০৮:২১:২৬ পিএম

পোশাক খাতে ৬ মাস পর মজুরি কাঠামো পুনর্নির্ধারণ

অর্থনীতি | বৃহস্পতিবার, ২৬ এপ্রিল ২০১৮ | ০৬:১২:৪৫ পিএম

তৈরি পোশাক খাতে আগামী ৬ মাস পর মজুরি কাঠামো পুনর্নির্ধারণ করা হবে বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক। জাতীয় পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা দিবস (২৮ এপ্রিল) উপলক্ষে বৃহস্পতিবার মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

তৈরি পোশাক খাতে সুশাসনের অভাব রয়েছে উল্লেখ করে এ খাতে সুশাসন প্রতিষ্ঠায় ৮ দফা সুপারিশ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। বৃহস্পতিবার টিআইবি কার্যালয়ে ‘তৈরি পোশাক খাতে সুশাসন : অগ্রগতি ও চ্যালেঞ্জ’ শীর্ষক পর্যালোচনা বৈঠকে এসব সুপারিশ তুলে ধরেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। টিআইবি’র পর্যক্ষেণ বিষয়ে জানতে চাইলে প্রতিমন্ত্রী মুজিবুল হক বলেন, শুধুমাত্র তৈরি পোশাক খাতে ২০১৩ সালে ১২০টি ট্রেড ইউনিয়ন ছিল আজকে সেটা দাঁড়িয়েছে প্রায় সাতশ’তে। আর সারাদেশে এই মুহূর্তে রয়েছে সাড়ে ৮ হাজার রেজিস্ট্রেশনভুক্ত ট্রেড ইউনিয়ন। নিয়ম মেনে ট্রেড ইউনিয়নের জন্য আবেদন করলেই রেজিস্ট্রেশন দিচ্ছে সরকার।

তিনি বলেন, সেক্টর অনুযায়ী প্রতি ৫ বছর পরপর মজুরি বোর্ড গঠন করা হয়। গত এক দেড় বছরের মধ্যে ২৪টা সেক্টরে নতুন করে মজুরি বোর্ড গঠন করা হয়েছে। তৈরি পোশাক খাতের জন্যও ইতোমধ্যে মজুরি বোর্ড গঠন করা হয়েছে। ৬ মাস পর তারা রিপোর্ট দেবে। তারপরই তৈরি পোশাক খাতে মজুরি কাঠামো পুনর্নির্ধারণ করা হবে।

প্রতিমন্ত্রী দাবি করেন, টিআইবি এসব বিষয় ভালোভাবে না জেনে বক্তব্য দিয়েছে। টিআইবি যদি আমার সঙ্গে যোগাযোগ করত তাহলে অনেক সমস্যার সমাধান দিতে পারতাম। অনেক আপডেট তথ্যও পেত তারা। তিনি বলেন, কারখানা সংস্কারে তদারকির জন্য বায়ারদের সংগঠন এলায়েন্স এর বাংলাদেশ সমন্বয়ক জেমস এফ মারিয়াটি বলেছেন, গার্মেন্টস শিল্পের নিরাপদ কর্মপরিবেশের রোল মডেল হচ্ছে বাংলাদেশ। অথচ টিআইবি এসব কথা বলে না।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন