মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর ২০১৮ ০৯:৪৬:৫১ পিএম

ছুটির ফাঁদে দেশ, ঢাকা ছেড়ে নাড়ির টানে ছুটছেন বাড়ি

জাতীয় | বৃহস্পতিবার, ২৬ এপ্রিল ২০১৮ | ০৯:৫২:৫৭ পিএম

টানা নয়দিনের লম্বা ছুটির সুযোগ তৈরি হওয়ায় ঢাকা ছেড়ে নাড়ির টানে ছুটছেন বাড়ি। কেউবা যাবেন দূরে কোথাও ঘুরতে। এত লম্বা ছুটি সাধারণত ঈদ ছাড়া হয় না। বৃহস্পতিবার থেকেই রাজধানী ঢাকা ফাঁকা হতে শুরু হয়েছে। রমজান আসার আগেই দেশে ঈদের রেশ তৈরি হয়েছে।

ছুটির সুযোগ তৈরি হওয়া নয় দিনের মধ্যে সাতদিন হলো সরকারি ছুটি, মাঝখানে দুদিন থাকছে কর্মদিবস। স্বভাবতই এই দুইদিন কোনোভাবে আলাদাভাবে ছুটি নিয়ে লম্বা নয়দিনের ছুটি উপভোগের চেষ্টা করছের সরকারি কর্মকর্তা-কর্মচারীরা।

এই ছুটির ফাঁদটা তৈরি হচ্ছে শুক্রবার (২৭ এপ্রিল) থেকেেই। শুক্র ও শনি দুইদিন সাপ্তাহিক ছুটি হওয়াায় ২৭ ও ২৮ এপ্রিল বন্ধ থাকছে অফিস। ২৯ এপ্রিল রোববার বৌদ্ধপূর্ণিমার সরকারি ছুটি। ৩০ এপ্রিল সোমবার থাকছে কর্মদিবস।

এরপর শ্রমিক দিবসের ছুটি ১ মে। পরদিন ২ মে বুধবার থাকছে পবিত্র শবে বরাতের ছুটি। ৩ মে বৃহস্পতিবার অবশ্য কর্মদিবস, অফিস-আদালত খোলা থাকবে। আবার ৪ ও ৫ মে শুক্র ও শনিবার রয়েছে সাপ্তাহিক ছুটি।

কেউ যদি ৯দিনের এই লম্বা ছুটিটা ভোগ করতে চান তাহলে ৩০ এপ্রিল সোমবার ও ৩ মে বৃহস্পতিবার ছুটি নিতে হবে। এছাড়া ছুটি থাকছে ২৭ থেকে ২৯ এপ্রিল, টানা তিনদিন। কর্মদিবসে একদিন বিরতির পর ফের ১ ও ২ মে ছুটি। বৃহস্পতিবার কর্মদিবসের পরেই আবার দুদিনের সাপ্তাহিক ছুটি।

এ ছুটির সুবিধা জরুরি সেবা ছাড়া সরকারি দপ্তর, ব্যাংক, বীমা বা বেসরকারি ও বহুজাতিক প্রতিষ্ঠানের একটি অংশের কর্মীরাই পাবেন। শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরাও উপভোগ করবে এ ছুটি। তবে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, চিকিৎসা সেবাদানকারী প্রতিষ্ঠান, গণমাধ্যমকর্মী, শিল্প ও পোশাক শ্রমিকরা এ ছুটি পাবেন না।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন