বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮ ০৮:১২:০৫ পিএম

ফেসবুক-গুগল-ইউটিউবের অর্থপাচার : ৩ দফতরকে নোটিশ

বিজ্ঞান ও প্রযুক্তি | শনিবার, ২৮ এপ্রিল ২০১৮ | ০৮:৪৩:২১ পিএম

ফেসবুক, গুগলে ডিজিটাল বিজ্ঞাপন এবং ইউটিউব নেটফ্লিক্সে বসানো সাবস্ক্রিপশন প্ল্যাটফর্মের অবৈধ চার্জিংয়ের ফাঁক গলে দেশ থেকে বছরে হাজার কোটি টাকা বিদেশে পাচার হচ্ছে। এসবের প্রতিকার চেয়ে রাষ্ট্রীয় তিনটি দফতরের কাছে ডিমান্ড অব জাস্টিস নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মাহিন এম রহমান। নোটিশ হাতে পাওয়ার ১৪ দিনের মধ্যে এর জবাব না দিলে রিট মামলা করা হবে বলেও জানান নোটিশ প্রেরণকারী আইনজীবী।

একই সঙ্গে, অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের সচিব, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের আইসিটি বিভাগের সচিব এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) সভাপতির কাছে নোটিশের কপি পাঠানো হয়েছে।

এছাড়া এর প্রতিরোধ ও নিয়ন্ত্রণ এবং খাতটিতে টেকসই উন্নয়নের পথে পরিচালিত করতে একটি সুনির্দিষ্ট নীতিমালা প্রণয়নেরও দাবি জানিয়েছেন তিনি। জনস্বার্থে গত ২৬ এপ্রিল বৃহস্পতিবার পাঠানো এই ডিমান্ড অব জাস্টিস নোটিশে তিনি এমন অর্থপাচার বন্ধে জরুরি ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছেন।

যাদের কাছে নোটিশ পাঠানো হয়েছে- জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান, (বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর) বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টলিজেন্স ইউনিটের প্রধান ও বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনের চেয়ারম্যান।

আইনজীবী ব্যারিস্টার মাহিন এম রহমান নোটিশ পাঠানোর বিষয়টি নিশ্চিত করেছেন। এ বিষয়ে হাইকোর্ট থেকে একটি নির্দেশনা রয়েছে, এরপরও নোটিশ পাঠানোর বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, হাইকোর্ট থেকে দেয়া আগের আদেশটি শুধু রাজস্ব ফাঁকির বিষয়ে। আমার নোটিশ বিদেশে অর্থ পাচারের বিষয়ে প্রতিকার চেয়ে দেয়া।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন