শনিবার, ১৭ নভেম্বর ২০১৮ ০৬:৩৫:৩৩ এএম

আজই কি গার্ড অব অনার পাবে বার্সালোনা?

খেলাধুলা | রবিবার, ২৯ এপ্রিল ২০১৮ | ০২:৫৮:৫২ পিএম

যে ম্যাচে শিরোপা জিতে, নিয়ম অনুযায়ী সেই ম্যাচের পরের ম্যাচটিতে বিজয়ী দলকে গার্ড অব অনার প্রধান করে প্রতিপক্ষ। আর সেই গার্ড অব অনার আজকে ম্যাচের আগেই পেতে পারে বার্সালোনা। তাহলে আজই কি গার্ড অব অনার পাবে বার্সালোনা? কিন্তু কিভাবে?

স্পানিশ লা লিগায় বর্তমানে শীর্ষে আছে বার্সালোনা। ৩৩ ম্যাচে ৮৩ পয়েন্ট নিয়ে সবার উপরে আছে মেসিরা। ৩৪ ম্যাচে ৭২ পয়েন্ট নিয়ে দুই নম্বরে আছে অ্যাতলেটিকো মাদ্রিদ।

হিসাব অনুযায়ী, যদি পরের ৪টি ম্যাচে অ্যাতলেটিকো মাদ্রিদ জিতে তাহলে তাদের পয়েন্ট হবে ৮৪ (৪*৩=১২+৭২=৮৪) । আর পরের ৫টি ম্যাচেই যদি বার্সালোনা হারে তাহলে বার্সালোনাকে টপকে শিরোপা জিতবে অ্যাতলেটিকো মাদ্রিদ।

কিন্তু বার্সালোনা যদি আর একটি ম্যাচও জিতে তাহলেই বার্সালোনার পয়েন্ট হয়ে যাবে ৮৬ । এরপর বার্সালোনা বাকি চার ম্যাচে হারলেও অ্যাতলেটিকো মাদ্রিদ বার্সাকে ছুতেই পারবে না। সেই হিসেবে আজকে দেপোর্তিভো লা করুনার বিপক্ষে জিতলেই শিরোপা জিতা হয়ে যাবে বার্সার।

কিন্তু যদি আজ বার্সালোনা দেপোর্তিভো লা করুনার বিপক্ষে জিতে তাহলে তো পরের ম্যাচে গার্ড অব অনার পাওয়ার কথা। কিন্তু আজকের ম্যাচেই কিভাবে গার্ড অব অনার পাবে?

হ্যা, তবে সেটা নির্ভর করছে অ্যাতলেটিকো মাদ্রিদের ম্যাচের উপর। লা লিগায় আজ বার্সালোনার ম্যাচের আগে মাঠে নামবে অ্যাতলেটিকো মাদ্রিদ। আলাভেসের মাঠে খেলতে যাবে তারা। বাংলাদেশ সময় ৮:১৫ মিনিটে শুরু হবে ম্যাচটি।

এদিকে এই ম্যাচে যদি অ্যাতলেটিকো মাদ্রিদ হেরে যায় তাহলে দেপোর্তিভোর বিপক্ষে ম্যাঠে নামার আগেই শিরোপা জিতে যাবে বার্সালোনা। কারন, বর্তমানে ৩৪ ম্যাচে ৭২ পয়েন্ট পাওয়া অ্যাতলেটিকোর তখনও পয়েন্ট হবে ৭২। তবে ম্যাচ হবে ৩৫টি। ফলে শেষ তিন ম্যাচ যদি তারা জিতে এবং বার্সালোনা সব ম্যাচেও হারে, তাহলেও বার্সার সমান পয়েন্ট হবে না তাদের।

এছাড়া যদি আজ আলাভেসের বিপক্ষে ড্র করে অ্যাতলেটিকো মাদ্রিদ, তাহলেও শিরোপা জিতে যাবে বার্সালোনা। ড্র হলে অ্যাতলেটিকোর পয়েন্ট হবে ৩৫ ম্যাচে ৭৩। ফলে শেষ তিন ম্যাচ জিতলে তাদের পয়েন্টট হবে ৮২ যেখানে বর্তমানে বার্সার পয়েন্ট ৮৩। তাই বাকি সব ম্যাচ যদি বার্সা হারেও তাহলেও শিরোপা বার্সারই থাকবে।

যদি এই হিসাব মিলে যায় তাহলে আজ দেপোর্তিভো লা করুনার বিপক্ষে মাঠে নামার আগেই শিরোপা নিশ্চিত হয়ে যাবে বার্সালোনার। আর তাহলেই বার্সাকে আজই গার্ড অব অনার দিতে হবে দেপোর্তিভো লা করুনার।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন