বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮ ০৮:১৬:৩১ পিএম

মালিতে জঙ্গি হামলায় নিহত ৪০

আন্তর্জাতিক | রবিবার, ২৯ এপ্রিল ২০১৮ | ০৬:২৪:০৪ পিএম

মালিতে সন্দেহভাজন জঙ্গিদের দুটি হামলায় পশুপালক তুয়ারেগ সম্প্রদায়ের ৪০ সদস্য নিহত হয়েছেন। দেশটির উত্তরাঞ্চলের মেনাকা এলাকায় এ ঘটনা ঘটেছে বলে রোববার রয়টার্স জানিয়েছে।

স্থানীয় কর্তৃপক্ষের ধারণা, তুয়ারেগ ও ফুলানি পশুপালকদের মধ্যে দাঙ্গা লাগানোর উদ্দেশ্যে পরিকল্পিতভাবে হামলা দুটি চালানো হয়েছে। নিহতদের অধিকাংশই যুবক।

মেনাকার গভর্নর দাউদা মাইগা বার্তা সংস্থা রয়টার্সকে টেলিফোনে জানিয়েছেন, প্রত্যন্ত মরুঅঞ্চলের গ্রাম আন্দেরানবৌকানে বৃহস্পতিবার ও আওয়াকাসায় শুক্রবার হামলা দুটি চালানো হয়।

জঙ্গি গোষ্ঠীগুলোকে আফ্রিকার সাহেল অঞ্চলের নিরাপত্তার জন্য সবচেয়ে বড় হুমকি বলে মনে করা হয়। সাহারার পানি সংকটময় অঞ্চলে তুয়ারেগ ও ফুলানি সম্প্রদায়ের মধ্যে প্ররোচনা দিয়ে সংঘাত সৃষ্টির চেষ্টা চালায়।

মাইগা বলেছেন, ‘নিহতদের অধিকাংশ তরুণ, এদের মধ্যে কোনো নারী বা শিশু নেই, প্রধানত যারা অস্ত্র বহন করতে পারে, তাদেরকেই হত্যা করা হয়েছে।’

নিহতদের মধ্যে তুয়ারেগের সশস্ত্র বাহিনী ন্যাশনাল মুভমেন্ট ফর দ্য স্যালভেশন অব আজাওয়াদের (এমএসএ) অনেক সদস্য রয়েছে।

মাইগা বলেছেন, ‘এমএসএ ইসলামপন্থি গোষ্ঠীগুলোর বিরুদ্ধে লড়াই করছে, যাদের মধ্যে অধিকাংশই ফুলানি সম্প্রদায়ের লোক রয়েছে। তাই এই দুটি হামলা ছিল প্রত্যাঘাতমূলক। তারা বিদ্যমান লড়াইকে দুই সম্প্রদায়ের লড়াইয়ে পরিণত করতে চাইছে।’

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন